Maintance

বাচ্চাদের সঙ্গে খেলার গল্প বলার রোবট

প্রকাশঃ ১১:৩২ পূর্বাহ্ন, জানুয়ারি ১৫, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৮ অপরাহ্ন, জানুয়ারি ১৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লাস ভেগাসে আয়োজিত কনজিউমার ইলেক্ট্রনিক শোতে এবার হাজির হয়েছিলো বাচ্চাদেরকে সঙ্গ দেওয়ার রোবট আইপ্যাল।

এই রোবট তৈরি করেছে অ্যাভেটার মাইন্ড নামে এক প্রতিষ্ঠান, যার প্রতিষ্ঠাতা জিংপিং ওয়াং।

মূলত বাবা মায়ের কর্মস্থলে থাকার সময়টাতে বাচ্চাকে সঙ্গ দেওয়ার উপযোগী করে বানানো হয়েছে আইপ্যাল। রোবটটি ৩ থেকে ৮ বছর বয়সী বাচ্চাদেরকে গল্প শোনাতে পারে। এমনকি  তাদের সঙ্গে খেলা করেও সময় কাটাতে পারে।

ipal-robot-techshohor

Symphony 2018

শিশুদেরকে বিভিন্ন জিনিস শেখানোর পাশাপাশি রোবটটি গান গাইতে ও নাচতে পারে।এর পাশাপাশি রোবটটি বয়স্ক মানুষের দেখাশোনাও করতে সক্ষম।

রোবটটি সাড়ে তিন ফুট লম্বা। এর চোখে বসানো হয়েছে ১ দশমিক ৩ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। এর বুকে রয়েছে ৬ ইঞ্চির একটি ট্যাব। এর ডিসপ্লেতে আছে বিভিন্ন ফিচার, যার মাধ্যমে রোবটটিকে নিয়ন্ত্রণ করা যায়। সঙ্গে রয়েছে পাঁচটি টাচ সেন্সর, পাঁচটি আল্ট্রাসাউন্ড সেন্সর আর তিনটি ইনফ্রারেড সেন্সর। এর ওজন ২৭ দশমিক ৫ পাউন্ড।

এতে পায়ের বদলে আছে চারটি হুইল। এবিষয়ে নির্মাতা বলেন, বাচ্চাদের নিরাপত্তা ও দামের কথা চিন্তা করেই এতে চাকা বসানো হয়েছে।

মডেল ও কনফিগারেশনের ওপরে ভিত্তি করে রোবটটির দাম পাড়বে দেড় থেকে দুই হাজার ডলার। চীনে ইতোমধ্যেই রোবটটির বিক্রি শুরু হয়েছে।

আনিকা জীনাত

*

*

Related posts/