Maintance

আরও বেশি বন্ধুদের পোস্ট, ফেইসবুকে বদলের হাওয়া

প্রকাশঃ ১০:৩৫ অপরাহ্ন, জানুয়ারি ১২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০১ পূর্বাহ্ন, জানুয়ারি ১৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন থেকে বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের পোস্ট আরও বেশি অগ্রাধিকার পাবে আপনার ফেইসবুক নিউজ ফিডে। কমে আসবে সংবাদ বা বাণিজ্যিক পেইজের লিংক।

সামাজিক যোগাযােগকে আরও অর্থপূর্ণ করতেই এমন উদ্যোগ বলে এক পোস্টে জানিয়েছেন সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। এর মাধ্যমে প্রকারান্তে তিনি নিউজ ফিড নিয়ে নিজের ভুল স্বীকার করলেন বলে মন্তব্য অনেক বিশ্লেষকের।

ফেইসবুকে সামনের দিনে অনেক পরিবর্তনের মধ্যে প্রথমটি হলো নিউজের চেয়ে ব্যবহারকারীদের নিউজফিডে বেশি গুরুত্ব পাবে বন্ধুরাই-এমনটাই ভাষ্য প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতার।

 

mark-techshohor

লাইক ও অন্যান্য মিথষ্ক্রিয়ার ওপর ভিত্তি করে পোস্ট বাছাইয়ের সুযোগ নিয়ে যুক্তরাষ্ট্রের নির্বাচনের সময় ভুয়া সংবাদ ছড়ানোর ফলে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে সবাই ধারণা করছেন।

ফেইসবুক প্রধান নিজেদের দায়িত্ব অনুভব করেন বলেই তিনি চান, ব্যবহারকারীরা শুধু ‌’ফান’-এর জন্য তাদের সেবা বা মাধ্যম ব্যবহার করবেন তা নয়, বরং সমাজের ভালোর জন্য এটি কাজে লাগাবেন। ব্যবহারকারীরা যাতে আরও ভালো সময় কাটাতে যে জন্য ব্যবস্থা নিতে ওই পোস্টে কর্মীদের নির্দেশ দিয়েছেন তিনি।

“এতদিন পর্যন্ত ফেইসবুকের লক্ষ্য ব্যবহারকারীদের সামনে প্রাসঙ্গিক পোস্ট হাজির করার মাঝে সীমাবদ্ধ থাকলেও এখন থেকে আমরা ব্যবহারকারীদের মাঝে যোগাযোগ বাড়ানোর দিকে সর্বাধিক জোর দিব” বলেছেন জুকারবার্গ।

এই সিদ্ধান্তের ফলে আগামী দিনগুলোতে ব্যবহারকারীরা তাদের ফিডে পেইজ ও গ্র‌ুপের পোস্টের বদলে বেশিরভাগ ফেইসবুক ফ্রেন্ডলিস্টে থাকা মানুষদের পোস্ট দেখতে পাবেন। এর ফলে যারা পেইজ ও গ্র‌ুপ চালান তাদের পোস্টের রিচ আরও কমে যাবে। বিজ্ঞাপণ ও বুস্ট করা পোস্টের রিচ অবশ্য থাকবে অপরিবর্তিত।

নতুন সিদ্ধান্তের ফলে প্রথম কিছু দিন ফেইসবুকে ব্যবহারকারীদের কাটানো সময় কিছুটা কমে গেলেও, আগামীতে ফেইসবুক সামাজিক যোগাযোগের জন্য আরও গুরত্বপূর্ণ হয়ে উঠবে বলে মনে করেন ভার্চুয়াল সামাজিক যোগাযোগ মাধ্যমের চেহারা বদলে দেওয়া এ উদ্যোক্তা।

ইয়াহু নিউজ অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/