Maintance

চলে গেলেন প্যাকম্যান জনক মাসায়া

প্রকাশঃ ৭:০৪ অপরাহ্ন, জানুয়ারি ৩১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৪ অপরাহ্ন, জানুয়ারি ৩১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১৯৮০ সালে প্রকাশিত জনপ্রিয় গেইম প্যাকম্যান এর জনক মাসায়া নাকামুরা মৃত্যুবরণ করেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯১ বছর। তিনি বানদাই নামকোর প্রতিষ্ঠাতা ছিলেন। মৃত্যুর পরে বিষয়টি নিশ্চিত করে প্রতিষ্ঠানটি।

মাসায়া নাকামুরা ১৯৫৬ সালে নাকামুরা অ্যামিউজমেন্ট মেশিন ম্যানুফ্যাকচারিং কোম্পানি (নামকো) প্রতিষ্ঠান তৈরি করেছিলেন। এই প্রতিষ্ঠান পরবর্তীতে ১৯৭০ সালে গেইম তৈরি শুরু করে। সেই সময় প্রতিষ্ঠানটির ১৯৮০ সালে প্যাকম্যান উন্মুক্ত করে। দীর্ঘ সময় এই গেইমটি জনপ্রিয় ছিল।

বিশেষ করে সাদাকালো ফোনের জগতে সবচেয়ে জনপ্রিয় গেইম ছিল প্যাকম্যান। প্যাকম্যান ২০১৬ সালে সবচেয়ে বেশি আয় করা আর্কেড গেইম হিসেবে ইউএস গেইম ওয়েবসাইট তালিকায় শীর্ষস্থান দখল করে নেয়।

pacman-techshohor

মৃত্যুর আগ পর্যন্ত মাসায়া নাকামুরা নামকোর বিশেষ উপদেষ্টা ছিলেন। উল্লেখ্য গেইম খাতে অবদানের জন্য ২০০৭ সালে জাপান সরকারের পক্ষ থেকে ‘অর্ডার অফ দ্য রাইজিং সান’ সম্মানা পান তিনি।

এছাড়া আন্তর্জাতিক ভিডিও গেইম হল অফ ফেইমে স্থান পান ২০১০ সালে। মাসায়া নাকামুরা মারা যান ২২ জানুয়ারি তবে নামকো সোমবার তার মৃত্যুর খবরটি প্রকাশ করে।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

আরও পড়ুন: 

*

*