Maintance

চীনে নিষিদ্ধ পোকেমন গো

প্রকাশঃ ৪:৩৫ অপরাহ্ন, জানুয়ারি ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৭ অপরাহ্ন, জানুয়ারি ১২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত বছর বিশ্বব্যাপী হইচই ফেলা মোবাইল গেইম পোকেমন গো বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে প্রবেশ করতে পারবে না। নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করে দেশটির সরকার গেইমটি চালুর বিপক্ষে মত দিয়েছে।

জিপিএস নির্ভর গেইমটিতে ম্যাপিংয়ের জন্য গুগল ম্যাপ সেবা ব্যবহার করা হয়েছে। কিন্তু নিরাপত্তা হুমকির কারণে চীনে গুগল ম্যাপ বন্ধ রয়েছে।

চীনের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অব প্রেস, পাবলিকেশন্স, রেডিও, ফিল্ম অ্যান্ড টেলিভিশন কর্তৃপক্ষ জানায়, নিরাপত্তা,জনগণ ও রাষ্ট্রের স্বার্থে গেইমটি চীনে চালু করতে নারাজ দেশটি সরকার।

pokemongo_techshohor

শুরু মাত্র চীনে নয়, পোকেমন গোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরানও। এছাড়া গত বছরের শেষ মাসে মোবাইল ফোনের জনপ্রিয় গেইম ক্ল্যাশ অফ ক্ল্যানস নিষিদ্ধ করা হয়েছিলো ইরানে।

পোকেমন গো লোকেশন নির্ভর একটি গেইমটি। গেমটিতে ১৫১টি চরিত্র যুক্ত রয়েছে। এর মধ্যে কিছু চরিত্র নির্দিষ্ট এলাকার জন্য সীমাবদ্ধ। দেশ বা শহর পরিবর্তনের সঙ্গে সঙ্গে নতুন কিছু পোকেমন খুঁজে পাওয়া যাবে।

গেমটি খেলার জন্য স্মার্টফোনের ইন্টারনেট সংযোগ, জিপিএস সিস্টেম ও ক্যামেরা চালু রাখতে হবে। কারণ ব্যবহারকারীরা যেখানে বসে গেইমটি খেলছেন গুগল ম্যাপের সাহায্যে সেখানের চারপাশের পরিবেশকেই ভার্চুয়াল রিয়েলিটি হিসেবে ফোনের স্ক্রিনে তুলে আনা হয়ে থাকে।

উল্লেখ্য, সম্প্রতি পোকেমন গেইমটি বাংলাদেশেও উন্মুক্ত করা হয়েছে।

রয়টার্স অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/