পুরনো স্মৃতি ফিরিয়ে আনল র‌্যাম্বো : দ্য ভিডিও গেইম

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুর্ধর্ষ র‍্যাম্বোর কথা মনে আছে তো? হলিউডের সেই বিখ্যাত নায়ক, শ্বাসরুদ্ধকর অ্যাকশন দিয়ে যিনি আশি আর নব্বইয়ের দশক মাতিয়ে রেখেছিলেন। সেসব সিনেমা যারা দেখেছেন, মনে মনে একবার হলেও বোধহয় র‍্যাম্বো হওয়ার সাধ জেগেছিল!

পোল্যান্ডের গেইম ডেভেলপার টেয়ন বহু বছর পর সেই সুযোগ এনে দিয়েছে। নিজেই বনে যেতে পারেন র‌্যাম্বো।

র‍্যাম্বোর প্রথম তিনটি মুভি- ফার্স্ট ব্লাড, ফার্স্ট ব্লাড ২ ও র‍্যাম্বো ৩ মিলিয়ে তৈরি হয়েছে র‍্যাম্বো: দ্য ভিডিও গেইম।

rambo_techshoho

মুভির দুর্ধর্ষ র‍্যাম্বোকে গেইমে আরও দুর্ধর্ষ করে তুলতে নির্মাতা কোনো কার্পণ্য করেনি। তাই একে অ্যাকশন, মারামারি, কাটাকাটি ও হত্যার গেইম বললেও ভুল হবে না! প্রথম লেভেল পার করতেই অন্তত ১৪৭ জন শত্রুকে মারতে হবে আপনার।

ফার্স্ট ব্লাডের কাহিনীর কিছু আগ থেকে গেইমের শুরু। ফার্স্ট পারসন ভিউতে র‍্যাম্বো হয়ে রাইফেল হাতে আপনাকে নেমে পড়তে হবে। আগেই বলে রাখা ভালো, গেইমটিতে গভীর কাহিনী বা নাটকীয় গল্প ধরনের কিছু নেই।

তিনটি সিনেমার আকর্ষণীয় জায়গাগুলোকে জোড়া দিয়ে কাহিনী তৈরি করা হয়েছে। তাই আপনার লক্ষ্য হবে চোখবন্ধ করে গুলি করা। কল অফ ডিউটি, ব্যাটলফিল্ড ইত্যাদি গেইম যারা খেলেছেন, তারা প্রথম ঘণ্টা খেলেই হতাশ হবেন।

একঘেয়ে গেইমপ্লে ও শুধু গোলাগুলির বাইরে কিছু খুঁজে পাবেন না। প্রতিটি লেভেল থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়ার জন্য সেই লেভেল কয়েকবার ভিজিট করতে হতে পারে, যা আরও বিরক্তিকর। তবে কিছু স্টিলথ মিশনও এতে রয়েছে, যা অনেকের ভালো লাগবে।

গ্রাফিক্স সবমিলিয়ে খুব উন্নতমানের নয়, কিন্তু সিনেমার সঙ্গের আশেপাশের পরিবেশের চমৎকার মিল রয়েছে। তাই মুভির সেই হোপ পুলিস স্টেশন বা আশপাশের জঙ্গলকে সহজে খুঁজে পাবেন।

শত্রুদের কৃত্রিম বুদ্ধিমত্তা নিম্নমানের। অনেকসময় দেখা যাবে একই জায়গায় স্থির হয়ে দাঁড়িয়ে আছে শুধু আপনার গুলি খাওয়ার জন্য।

গেইমটিতে র‍্যাম্বো চরিত্রে কণ্ঠ দিয়েছেন সিনেমার মূল নায়ক সিলভাস্টার স্ট্যালন। অন্যান্য অনেক চরিত্রেও সিনেমার মূল অভিনেতারা কণ্ঠ দিয়েছেন। এর ফলে অন্যান্য দুর্বলতা সত্ত্বেও গেইমটি আলাদা গুরুত্ব পেয়েছে।

আপনি যদি র‍্যাম্বো ভক্ত না হয়ে থাকেন এবং বিখ্যাত ফার্স্ট পারসন শুটার গেইমগুলো খেলে থাকেন, তাহলে এই গেইমটি ভালো না লাগারই কথা। অন্যথায় গেইমটি খেলে আশির দশকের সেই নায়কের সাথে অ্যাকশনে নেমে পড়তে পারেন; গেইম খেলার সময়ে বিনোদনের কমতি হবে না।

Related posts

*

*

Top