ওয়াকিং ডেড সিজন টু : ফ্যান্টাসি ও হরর একাকার

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাফিক অ্যাডভেঞ্চার গোত্রের গেইমও মাঝেমধ্যে বাঘা বাঘা সব অ্যাকশন ও অ্যাডভেঞ্চার গেইমকে পেছনে ফেলতে পারে তার প্রমাণ দ্যা ওয়াকিং ডেড। একই নামের কমিকসের ওপর ভিত্তি করে ২০১২ সালে মুক্তি পেয়েছিল দ্যা ওয়াকিং ডেড সিজন ওয়ান। সাফল্যের ধারাবাহিকতায় গত ডিসম্বরে এসেছে এর সিজন টু ফার্স্ট এপিসোড। তৈরি করেছে টেলটেইল গেইমস।

ওয়াকিং ডেড খেলাকে বাস্তব জীবনে এগিয়ে যাওয়ার সাথে তুলনা করা যেতে পারে। আর বাস্তবের সাথে ফ্যান্টাসি ও হরর যুক্ত হয়ে ভিন্ন এক অভিজ্ঞতা দেবে গেইমারদের।

গেইমে পরিচিত হওয়া যে কোনো মানুষকে বিশ্বাস করার আগে ভালোমতো চিন্তা করতে হবে। কেননা অনেক সূক্ষ্ম সিদ্ধান্তও গল্পের মোড় ঘুরিয়ে দিতে পারে। আবার কাউকে ভুল বুঝে কথা বললে কখন যে সে প্রতিশোধ নেবার জন্য মরিয়া হয়ে উঠবে, টেরই পাবেন না।

Walking_Dead_Game_Season_2_techshohor

এর কাহিনী শুরু হয়েছে প্রথম সিজনের ঠিক পর থেকে। কমিকসের দ্বিতীয় সিজনের সাথে মিল রেখে গল্প এগিয়েছে। এতে দেখা যাবে, যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় হঠাৎ জোম্বিদের উত্থান শুরু হয়েছে, সুস্থ মানুষকেও তারা জোম্বি বানিয়ে ফেলছে। প্রথম সিজন যারা খেলেছেন, তারা সেই সেভ ফাইল দিয়ে দ্বিতীয় সিজন শুরু করতে পারেন। এতে কাহিনী প্রথম সিজনের সাথে সামঞ্জস্য রেখে আগাবে।

অল দ্যাট রিমেইন্‌স নামে প্রথম পর্বে মূল ভূমিকায় রয়েছে ক্লেমেন্তিন নামে শিশু, যে প্রথম সিজনে জোম্বিদের হাত থেকে বেঁচে গিয়েছিল। বাঁচার তাগিদে শহর ছেড়ে পালানোর জন্য সে একদল উদ্বাস্তুর সঙ্গে যোগ দেয়। তবে এই সিজনের প্রথম পর্বটিতে টানটান উত্তেজনাময় সিকোয়েন্স ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বদলে কিছুটা হালকা মেজাজ বেছে নেওয়া হয়েছে। আশেপাশের পরিবেশ ও চরিত্রগুলোকে বুঝতে বড় একটি সময় কেটে যাবে। তবে সিদ্ধান্তগুলো পরবর্তী পর্বে বড় ধরনের প্রভাব ফেলবে।

গেইমটির গ্রাফিক্স ও প্রেজেন্টেশন এর সবচেয়ে বড় শক্তি। একটু ভিন্ন ধরনের গেইম খুঁজতে গিয়ে যারা প্রচুর সময় নষ্ট করেন, তারা ওয়াকিং ডেডের প্রথম সিজন খেলে বেশ তৃপ্তি পেয়েছিলেন। দ্বিতীয় সিজনটিও তার চেয়ে ভিন্ন হবে না। অবশ্য ফাইটিং গেইম যাদের একমাত্র নেশা, তারা এতে উপভোগ্য কিছু পাবেন না। এর গেইম প্লে কেবল এগিয়ে যাওয়া এ চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নেওয়া।

প্রথম সিজনে পাঁচটি পর্ব বের হয়েছিল। দ্বিতীয় সিজনেও একইভাবে পাঁচটি পর্ব হবে বলে ঘোষণা দিয়েছে টেলটেইল গেইমস। সিরিজটির সুনাম তারা বজায় রাখতে পারবে কিনা, সে প্রশ্নই এখন ভিন্নধারার এ গেইম ফ্যানদের।

এক নজরে ভালো
–     বাস্তব ও ফ্যান্টাসির দারুণ মিশ্রণে তৈরি কাহিনী
–     আকর্ষণীয় চরিত্র ও গেইমপ্লে

এক নজরে খারাপ
–     কাহিনী কিছুটা লঘু
–     ছোট অনেক সিদ্ধান্ত অস্বাভাবিক গুরুত্ব পেতে পারে

Related posts

*

*

Top