Maintance

গেইমারদের স্মরণশক্তি বাড়ায় ভিডিও গেইম

প্রকাশঃ ৮:৪১ অপরাহ্ন, ডিসেম্বর ১৪, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৬ অপরাহ্ন, ডিসেম্বর ১৪, ২০১৫

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গেইমারদের উপর ভিডিও গেইমের ইতিবাচক-নেতিবাচক দুই ধরনের প্রভাবই আছে। এক দল বিশেষজ্ঞ মনে করেন, ভিডিও গেইম গেইমারদের আগ্রাসী করে তোলে। আর আরেক দল মনে করেন, ভিডিও গেইম গেইমারদের হাত ও চোখের কাজের সমন্বয়ে ভূমিকা রাখে।

এবার ভিডিও গেইম নিয়ে নতুন এক তথ্য পাওয়া গেছে। আর তা হল গেইমারদের স্মরণশক্তি বাড়াতে কাজ করে ভিডিও গেইম।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানীদের পরিচালিত এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। এই গবেষণার প্রতিবেদন সম্প্রতি জার্নাল অব নিউরোসাইন্সে প্রকাশ করা হয়েছে।

Playing 3D Video Games Can Help Improve Memory

গবেষণা ফলাফল অনুযায়ী, সুপার মারিও থ্রিডি ওয়ার্ল্ড গেইমটি দুই সপ্তাহেই মানুষের স্মরণশক্তি ১২ শতাংশ পর্যন্ত বাড়াতে সাহায্য করে।

এ ব্যাপারে ক্রেইগ স্টার্ক নামের একজন গবেষক জানান, থ্রিডি গেইমের পরিসর টুডি গেইমের চেয়ে বড়। ফলে এতে এমন অনেক বিষয় থাকে যা গেইমারদের মনে রাখার সামর্থ্য বাড়িয়ে দেয়।

আগে কখনো ভিডিও গেইম খেলেননি এমন শিক্ষার্থীদের বাছাই করে তাদের অ্যাংরি বার্ডস (মোবাইলের টুডি গেইম) অথবা সুপার মারিও থ্রিডি ওয়ার্ল্ড খেলতে দেয়া হয়। দুই সপ্তাহে প্রতিদিন ৩০ মিনিট করে গেইমগুলো খেলেন শিক্ষার্থীরা।

থ্রিডি গেইম খেলার আগে ও পরে শিক্ষার্থীদের স্মৃতিশক্তি পরীক্ষা করা হয়। বিভিন্ন চিত্র মনে রাখার কাজ দেয়া হয় তাদের। এতে দেখা যায়, থ্রিডি গেইম খেলার আগের তুলনায় পরবর্তীতে শিক্ষার্থীদের চিত্র স্মরণ রাখার সক্ষমতা প্রায় ১২ গুণ বেড়েছে।

টেলিগ্রাফ অবলম্বনে আহমেদ মনসুর

আরও পড়ুন: 

*

*

Related posts/