চার অপারেটিং সিস্টেমের জনপ্রিয় ১০ গেইম

into the deadএখানকার স্মার্টফোনগুলো নানা রকম সুবিধাই দিয়ে থাকে। এসবের মধ্যে থেকে অনেকেই নিজের স্মার্টফোনটি বাছাই করছেন শুধুই গেইম খেলার জন্য। গেইমিংয়ের জন্য বর্তমানে অ্যানড্রয়েডচালিত স্মার্টফোন ও ট্যাবলেটের জনপ্রিয়তা সর্বাধিক হলেও মাইক্রোসফটের উইন্ডোজ, অ্যাপলের আইওএস, সিম্বিয়ানভিত্তিক ডিভাইসগুলোও সমানতালে এগিয়ে চলছে। এই চারটি মোবাইল অপারেটিং সিস্টেমের গেইমগুলো নিয়ে লিখেছেন রাহাত রহমান

 ইনটু দ্য ডেড
‘পিকপক’-এর তৈরি জনপ্রিয় এই গেইমটির আকার মাত্র ২০ মেগাবাইট। Èইনটু দ্য ডেড’ গেইমটির কাহিনীও খুব সংক্ষপ্তি। আপনার হেলিকপ্টার জোম্বিদের এক আস্তানায় বিধ্বস্ত হওয়ার পর কেবল আপনি ও আপনার পোষা কুকুরটি বঁেচে আছে। আপনাকে মূলত দেৌড়ে জোম্বিদের এড়িয়ে সামনে এগিয়ে যেতে হবে। সাহায্য করার জন্য আছে আপনার পোষা কুকুরটি। এ গেইমে জোম্বিরা আপনাকে সামনে থেকে আক্রমণ করবে। গেইমটির আকার ও কাহিনী সংক্ষপ্তি হলেও এর গ্রাফিক্স ও সাউন্ড ইফেক্ট যেকোনো গেইমারের নজর কাড়তে সক্ষম। গেইমটি শুধু অ্যানড্রয়েড ও আইওএসে পাওয়া যাচ্ছে।

 গ্যাংস্টার ভেগাস
‘গেমলফট’-এর জনপ্রিয় সিরিজ গেইম Èগ্যাংস্টার’-এর সর্বশেষ সংযোজন Èগ্যাংস্টার ভেগাস’। গেমলফটের দাবি, তাদের বানানো মোবাইল প্ল্যাটফর্মের গেইমগুলোর মধ্যে এই গেইমটাই সবচেয়ে বড় Èওপেন ওয়ার্ল্ড গেইম’। যুক্তরাষ্ট্রের Èলাস ভেগাস’ শহরকে কেন্দ্র করে গড়ে ওঠা এই গেইমটিতে কাহিনীর সঙ্গে তাল মিলিয়ে আপনাকে একের পর এক মিশন খেলে এগিয়ে যেতে হবে। তবে কনট্রোলের দিক দিয়ে গেইমটি অন্য সব ওপেন ওয়ার্ল্ড গেইম থেকে আলাদা। সাধারণত ওপেন ওয়ার্ল্ড গেইমে স্পর্শ করে গাড়ি চালাতে হয়। কিন্তু গ্যাংস্টার ভেগাসে ফোনটিকে ডানে-বামে ঘুরিয়ে সেন্সরের সাহায্যে গাড়ি কিংবা যেকোনো যান নিয়ন্ত্রণ করার সুযোগও আছে। অনেকটা জনপ্রিয় গেইম Èভাইস সিটি’র মতো হলেও এর গ্রাফিক্স ও গেইমপে্ল বেশ উন্নতমানের। গেইমটি শুধু অ্যানড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য। ব্যবহারকারীরারা নির্দষ্টি মূল্যে গেইমটি ইনস্টল করে নিতে পারেন।

মডার্ন কমব্যাট ৪ : জিরো আওয়ার
কম্পিউটারের জনপ্রিয় গেইম সিরিজ Èকল অফ ডিউটি’-র আলোকে তৈরি Èগেমলফট’-এর Èমডার্ন কমব্যাট’। আর এই সিরিজেরই সর্বশেষ গেইম Èমডার্ন কমব্যাট ৪ : জিরো আওয়ার’। গেইমটির কাহিনী শুরু হয় বিশ্বের শীর্ষ নেতাদের এক সম্মেলন থেকে। যেখানে দায়িত্বরত নিরাপত্তাকর্মীরাই অপহরণ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে। তঁাকে উদ্ধার করাকে কেন্দ্র করেই গেইমটির কাহিনী এগিয়ে যায়। গেইমটিতে আপনাকে ইউএস মেরিনের একজন সদস্য Èলেফটেন্যান্ট ওয়াকার’-এর চরিত্রে খেলতে হবে। নানা রকম অস্ত্র ও উচ্চমানের গ্রাফিক্সের গেইমটি পাওয়া যাবে চারটি মোবাইল অপারেটিং সিস্টেমেই। সংশি্লষ্ট অ্যাপি্লকেশন স্টোর থেকে নির্দষ্টি দামে গেইমটি ইনস্টল করতে হবে।

 নিড ফর স্পিড : মোস্ট ওয়ান্টেড ২০১৩
ইলেকট্রনিক্স আর্টসের Èনিড ফর স্পিড মোস্ট ওয়ান্টেড’এর নতুন সংস্করণ Èনিড ফর সিপড : মোস্ট ওয়ান্টেড ২০১২’ গেইমটি এবার চলে এসেছে মোবাইল প্ল্যাটফর্মেও। তবে এটি ২০১৩ সালে মুক্তি পাওয়ায় গেইমটি Èনিড ফর স্পিড : মোস্ট ওয়ান্টেড ২০১৩’ নামেই পরিচিত। উচ্চমানের গ্রাফিক্সের পাশাপাশি Èপোর্শে’, Èম্যাকলারেন’, Èমার্সিডিস’, Èল্যাম্বরগিনি’, Èফোর্ড’, È মিত্সুবিশি ল্যান্সার ইভো এক্স’-এর মতো গতিশীল সব গাড়ি গেইমটিকে সময়ের সেরা রেসিং গেইম করে তুলেছে। কেবল আইওএস ও অ্যানড্রয়েডেই গেইমটি পাওয়া যাচ্ছে। এই গেইমটিও কিনে খেলতে হবে।

কাট দ্য রোপ
বর্তমানে প্রায় সব প্ল্যাটফর্মের জনপ্রিয় পাজল গেইমগুলোর মধ্যে অন্যতম Èকাট দ্য রোপ’। গেইমে আপনার পোষা প্রাণী Èঅমনম’-এর জন্য কিছু খাবার রশির সঙ্গে ঝোলানো থাকবে। বিভিন্ন রকম ধঁাধা পেরিয়ে একের পর এক রশি কেটে আপনাকে সেই খাবার অমনমের কাছে পঁেৌছে দিতে হবে। রশি কাটার ওপরই নির্ভর করবে আপনার স্কোর। গেইমটি মূলত ছোটদের জন্য তৈরি করা হলেও যেকোনো বয়সীরাই গেইমটি খেলতে মজা পেতে পারেন। অ্যানড্রয়েডে বিনা মূল্যে পাওয়া গেলেও আইওএস, উইন্ডোজ ও নকিয়ার ডিভাইসগুলোর জন্য গেইমটি কিনে খেলতে হবে।

ফ্লো
পাজল গেইমগুলোর মধ্যে বর্তমানে আরেকটি জনপ্রিয় গেইম হচ্ছে Èফ্লো’। রঙের ধঁাধার এই গেইমটি যেকোনো বয়সীদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে। গেইমটিতে একই রঙের দুটি বিন্দুকে সংযোজন করাই আপনার প্রধান কাজ। শুনতে খুব সহজ মনে হলেও লেভেল বাড়ার সঙ্গে সঙ্গে এই সহজ কাজটিই হয়ে উঠবে দুর্বোধ্য। ফ্লো সব রকম প্ল্যাটফর্মের জন্য বিনা মূল্যেই পাওয়া যাচ্ছে।

ডেসপিকেবল মি: মিনিয়ন রাশ
‘ডেসপিকেবল মি’ সিনেমাটা যঁারা দেখেছেন তঁাদের নিশ্চয়ই হলুদ রঙের মিনিয়নদের কথা মনে আছে। মজার সব কাজ-কারবার করে বেড়ানো সেই মিনিয়নগুলোই এবার চলে এসেছে গেইমিং দুনিয়ায়। Èগেমলফট’-এর তৈরি Èডেসপিকেবল মি: মিনিয়ন রাশ’-এ আপনাকে খেলতে হবে Èমিনিয়ন ডেইভ’-এর চরিত্রে। বছরের Èসেরা চাকুরে’ হওয়ার দেৌড়ে সবাইকে পরাজিত করতে চায় সে। গেইমের মধ্যে কলা জোগাড় করার পাশাপাশি আপনাকে বিভিন্ন বাধা এড়িয়ে সামনে এগিয়ে যেতে হবে।

চাইলে ফেইসবুক বন্ধুদের সঙ্গে অনলাইনে চ্যালেঞ্জ জানিয়েও এটি খেলতে পারবেন। অ্যানড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা গেইমটি নিজ নিজ অ্যাপি্লকেশন স্টোর থেকে সম্পূর্ণ বিনা মূল্যে সংগ্রহ করতে পারবেন।

জাঙ্গল ফ্লাই
অনেকটা Èটেম্পল রান’ গেইমের আলোকে তৈরি Èজাঙ্গল ফ্লাই’ গেইমটি সম্প্রতি বেশ আলোচনায় চলে এসেছে। আপনাকে খেলতে হবে একটি পাখির ভূমিকায় যাকে একটি ড্রাগন তাড়া করে বেড়ায়। এখানে আপনাকে মূলত জঙ্গলের দুই পাশের পাহাড় ও নিচে নদীর মধ্যে থাকা অসংখ্য বাধা-বিপত্তি পেরিয়ে পালিয়ে বঁাচতে হবে। দুঃখের ব্যাপার হলো বর্তমানে শুধু অ্যানড্রয়েড ব্যবহারকারীদেরই গেইমটি খেলার সুযোগ থাকছে। পে্ল স্টোর থেকে গেইমটি বিনা মূল্যে ইনস্টল করতে পারেন।

 দ্য অ্যামেইজিং স্পাইডারম্যান
জনপ্রিয় সিনেমা Èদ্য অ্যামেইজিং স্পাইডারম্যান’-এর ওপর ভিত্তি করেই এই ওপেন ওয়ার্ল্ড গেইমটি তৈরি করেছে Èগেমলফট’। মূল কাহিনী সিনেমানির্ভর হলেও এতে বিভিন্ন রকম বাড়তি মিশন যুক্ত করে দিয়েছে গেমলফট যেগুলো আপনাকে পুরো ম্যাপ ঘুরে ঘুরে খুঁজে নিতে হবে। এ গেইমটিতেও আপনি অনেকটা Èভাইস সিটি’র আবহ উপভোগ করতে পারবেন। গ্রাফিক্স উন্নতমানের। গেইমটি অ্যানড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ-এই তিনটি প্ল্যাটফর্মের জন্য গেইমটি কিনে খেলতে হবে।

ডেড ট্রিগার
জোম্বি গেইম দিয়ে লেখাটা শুরু হয়েছিল, শেষটা না হয় সেই জোম্বি গেইম দিয়েই করা যাক। জনপ্রিয় জোম্বি গেইমগুলোর মধ্যে Èডেড ট্রিগার’ গেইমটি এরই মধ্যে শীর্ষস্থান দখল করে নিয়েছে। আপনাকে জোম্বিদের বিপক্ষে সংগ্রাম করে বঁেচে থাকা একটি দলের সদস্যের চরিত্রে খেলতে হবে। জোম্বিদের বিপক্ষে যুদ্ধ করতে ব্যবহার করতে পারবেন উন্নতমানের সব অস্ত্র। অসাধারণ গ্রাফিক্স ও সাউন্ড ইফেক্টের কারণে গেইমটি অনেক গেইমারের পছন্দ হবে। বর্তমানে গেইমটি অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় প্ল্যাটফর্মের জন্যই বিনা মূল্যে পাওয়া যাচ্ছে।

Related posts

*

*

Top