গতির নেশা ধরাবে নিড ফর স্পিড রাইভ্যালস

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষ গেইম নির্মাতা ইলেকট্রনিক আর্টসের সবচেয়ে জনপ্রিয় গেইমগুলির একটি নিড ফর স্পিড। গতির চক্করে বেশ কিছু সময় গেইমারদের ভুলিয়ে রাখতে সদ্য মুক্তি পেয়েছে এ সিরিজের সর্বশেষ গেইম রাইভ্যালস (Rivals)। এই পর্বে আনকোরা কিছু যোগ করা না হলেও গেইমপ্লে ও টানটান উত্তেজনার মধ্য দিয়ে এনএফএস সিরিজের নিজস্ব মজা ঠিকই পাওয়া যাবে।

নতুন গেইমটি তৈরি করেছে ইলেকট্রনিক আর্টসের নিজস্ব স্টুডিও ঘোস্ট গেইমস।

রাইভ্যাল্‌স স্থান পেয়েছে ক্যালিফোর্নিয়ার উপকূলবর্তী রেডভিউ কাউন্টিতে। মনোমুগ্ধকর এ অঞ্চলের রাস্তায় নিয়মনীতির তোয়াক্কা না করে তুখোড় গতিতে রেস করে ‘রাইভ্যাল’রা। আপনার লক্ষ্য হবে তাদের হারিয়ে রেডভিউর রাস্তার কর্তৃত্ব নেওয়া।

need_for_speed_techshohor

২০১০ সালের হট পারস্যুটের সঙ্গে এর গেইমপ্লের বেশ মিল রয়েছে। রেসারের পাশাপাশি পুলিশ হয়েও খেলতে পারবেন। দুই ক্ষেত্রেই আলাদা আলাদা চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।

এবারের পর্বের সবচেয়ে আকর্ষণীয় দিক আশেপাশের পরিবেশ। শুধু রেস কিংবা পারস্যুট নয়, গাড়ি নিয়ে এদিক-ওদিক ঘুরে বেড়িয়েও রেডিভিউর মনোরম পরিবেশ উপভোগ করতে পারেন। গাছপালা, নদী, সাগর, পাহাড়, মাথার উপর গনগনে সূর্য, কখনও ঝুম বৃষ্টি- সব মিলিয়ে স্কাইরিম বা দ্য ডার্কনেস গেইমের কথা মনে পড়ে যেতে পারে- যাদের পরিবেশের দিক দিয়ে মাইলফলক গেইম বলা হয়।

এ ছাড়া পরিবেশ আপনার রেসিংয়ের ওপর আগের চেয়ে বেশি প্রভাব ফেলবে। যেই ট্র্যাকে আপনি আগে সহজেই প্রথম হয়েছেন, ঝড়োবৃষ্টির মধ্যে সেই ট্র্যাকেই সবার পেছনে পড়তে পারেন আবহাওয়াকে উপেক্ষা করার কারণে। কিংবা সূর্যের আলো থেকে চোখ না বাঁচিয়ে চললে হঠাৎ পড়ে যেতে পারেন গভীর খাদে।

রেসার কিংবা পুলিস- উভয় মোডেই বিভিন্ন ইভেন্ট সম্পন্ন করার পর পয়েন্ট পাবেন, যা গেইমকে এগিয়ে নেবে। এ পয়েন্ট দিয়ে নতুন নতুন গাড়ি কিনতে পারবেন ও আপগ্রেড করতে পারবেন। রেসার হিসাবে খেলার সময় পুলিশ ধরে ফেললে বড় ধরনের পয়েন্ট খোয়া যেতে পারে। এমনকি বাজেয়াপ্ত হতে পারে অনেক কষ্টে পয়েন্ট জমিয়ে কেনা পোরশে বা ম্যাকলারেন গাড়িটি! আর পুলিশ হয়ে খেলার সময় রেসারদের ধরতে না পারলে ‘ইনকাম’ কমে যাবে, র‍্যাংকও বাড়বে না।

দুটি মোডেই প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য বিশেষ কিছু সুবিধা পাবেন, যা হট পারস্যুটেও ছিল। একই ধরনের কাজ বারবার করা সত্ত্বেও গেইমটির গতি, দৃশ্যপট ও অসাধারণ গ্রাফিক্সের ফলে একঘেয়ে লাগবে না। তাই সব মিলিয়ে এটি রেসিং গেইমপ্রেমীদের নতুন নেশা হতে যাচ্ছে শিগগিরই।

এক নজরে ভালো

–     গতিশীল গেইমপ্লে

–     উন্নত গ্রাফিক্স ও পরিবেশ

–     বেশ কিছু নতুন গাড়ি

এক নজরে খারাপ

–     অনেক ক্ষেত্রে হট পারস্যুটের সাথে মিল রয়েছে

Related posts

*

*

Top