ধাঁধাঁয় ভরপুর র‍্যাভেন সিরিজের মাস্টার থিফ

টেক শহর ডেস্ক : রহস্য গল্প ভালোবাসেন? ফেলুদা, শার্লক হোমস, আগাথা ক্রিস্টি পড়ে কৈশোর কেটেছে; কিন্তু নিজে কখনও গোয়েন্দার ভূমিকায় নামেননি। তবে ইচ্ছে আছে সুযোগ পেলে মগজটাকে ঝালাই করে নেওয়ার। ব্যস, এটুকুই যথেষ্ট। এর সঙ্গে যদি গেইমের প্রতি আগ্রহ থাকে, তাহলে আপনাকে ভালো কিছু সময় উপহার দেবে দ্য র‍্যাভেন: লিগেসি অফ আ মাস্টার থিফ।

পয়েন্ট-অ্যান্ড-ক্লিক অ্যাডভেঞ্চার ক্যাটাগরির গেইমটি অনেক হার্ডকোর গেইমারের ভালো নাও লাগতে পারে। তবে অনেকে আছেন যারা ধাঁধাঁর জট খুলতে ভালোবাসেন কিংবা ধীরস্থিরভাবে চিন্তাভাবনা করে গেইম খেলেন। তাদের চিন্তার যথেষ্ট খোরাক যোগাবে গেইমটি। এটি যৌথভাবে তৈরি করেছে দ্য অ্যাডভেঞ্চার কোম্পানি ও নর্ডিক গেইম পাবলিশিং, বাজারে ছেড়েছে কিং আর্ট।

রহস্যগল্প এগিয়েছে আগাথা ক্রিস্টি ধাঁচে। আপনার নাম অ্যান্টন জ্যাকব জেলনার, একজন সুইস কনস্টেবল। ট্রেনে করে যাওয়ার পথে জানতে পারলেন, একটি অমূল্য রত্ন মিউজিয়াম থেকে চুরি হয়েছে। তবে কি সেই কুখ্যাত রত্নচোর র্যা ভেন আবার ফিরে এসেছে? নাকি অন্য কারও কাজ? শুরু হলো রহস্য।

The-Raven_Tech Shohor

নতুন গেইমাররা এ পর্যন্ত বেশ আগ্রহ ধরে রাখবেন। কিন্তু আপনি যদি এল এ নায়ার কিংবা শার্লক হোমসের মতো সাড়া জাগানো গেইমগুলো খেলে থাকেন, তাহলে এখান থেকে দ্য র্যা ভেন পানসে লাগতে পারে।

কুখ্যাত চোর র্যাতভেনকে ধরার বদলে জেলনারের বেশি আগ্রহ দেখা যাবে ট্রেনের যাত্রীদের হারিয়ে যাওয়া জিনিসপত্র খুঁজে দিতে। বেশ কিছুক্ষণ যাত্রীদের সাহায্য করার পর যখন মূল রহস্যের কাছাকাছি পৌঁছাবেন, তখন আবিষ্কার করবেন ধাঁধাগুলো বড্ড সাদামাটা হয়ে যাচ্ছে। ধাঁধাঁর সমাধানের নামে যা করতে হচ্ছে, তা মূলত কার্সর দিয়ে প্রতিটি অবজেক্ট উল্টেপাল্টে দেখা- মগজ খাটানো নয়! এ ধরনের গেইমে মানসিক দক্ষতা বা যুক্তি প্রয়োগের যে চ্যালেঞ্জ থাকে, সে সবেরও দেখা মিলবে না।

এ ছাড়া গোয়েন্দা বলতে যাদের চোখে শার্লক হোমস ভেসে ওঠে, তাদের কাছে জ্যাকব জেলনারকে খুবই বেরসিক মনে হতে পারে। বুদ্ধির ঝিলিক তো নেই-ই, তার চরিত্রকেও ফুটিয়ে তুলতে ব্যর্থ হয়েছে গেইমটির নির্মাতারা।

তারপরও গেইমটি যে কারনে ভালো লাগতে পারে, তা হলো এর পরিবেশ। চমৎকার গ্রাফিক্স ও উনিশ শতকের গোড়ার দিকের প্রেক্ষাপট মিলে প্রাণবন্ত এক গেইম প্লে তৈরি করা হয়েছে। ক্ল্যাসিক গোয়েন্দা গল্পগুলো যাদের ভালো লাগে, তাদের কল্পনার সঙ্গে মিলে যেতে পারে পরিবেশ ও অনেক চরিত্র। যেগুলো নিয়ে যেতে পারে আগাথা ক্রিস্টির সেই সময়ে।

তাই উত্তেজনাময় অ্যাকশনের বাইরে যদি ধীরগতির অ্যাডভেঞ্চারের অভিজ্ঞতা নিতে চান আর ফিরে যেতে চান শত বছর আগের রহস্যে, তাহলে গেইমটি খেলতে পারেন।

এক নজরে ভালো
– আকর্ষণীয় পরিবেশ ও চরিত্রায়ন
– ক্ল্যাসিক ধাঁচের রহস্যভেদ, আগাথা ক্রিস্টি স্টাইল

এক নজরে খারাপ
– অনাকর্ষণীয় নায়ক
– ত্রুটিপূর্ণ ও খাপছাড়া কাহিনী, গভীরতার অভাব
– ধাঁধাঁর সমাধান নিম্নমানের, দক্ষতা প্রয়োগের সুযোগ তেমন নেই

রেটিং
– গেইমস্পট ৫/১০
– আইজিএন ৫.৫/১০
– মেটাক্রিটিক ৭৪/১০০

– শাহরিয়ার হৃদয়, টেক শহর প্রতিবেদক

*

*

Top