ওয়েবে ভিসা সংক্রান্ত পরামর্শ

তারেক হাবিব, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দৈনন্দিন কাজে আসে এমন সব তথ্যই পাওয়া যাচ্ছে অনলাইনে। তথ্যের পাশাপাশি ভার্চুয়াল মাধ্যমে সহজেই মিলছে বিশেষজ্ঞ বা অভিজ্ঞদের পরামর্শ। অভিবাসন বা ভিসা সংক্রান্ত তথ্য নিতে যারা জুতো ও অর্থ, দুটোই শেষ করেছেন, চাইলে তারাও নিতে পারেন দরকারি পরামর্শ কিংবা তথ্য।

অভিবাসন আইনসহ ভিসা প্রাপ্তিতে বিভিন্ন দেশের নাগরিকদের তথ্যসেবা ও পরামর্শ দিচ্ছে এ সাইট www.migrationexpert.com। বিশেষকরে অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্টের ওয়ার্ক, টেমপরেরি ওয়ার্ক, বিজনেস, ফ্যামিলি, স্টুডেন্ট, ট্র্যাভেল, সিটিজেনশিপসহ বিভিন্ন ভিসা প্রাপ্তিতে দরকারি পরামর্শ ও উপদেশ পাবেন উল্লেখিত সাইটে।

অভিবাসন আইন সংক্রান্ত বিশেষজ্ঞ পরামর্শও দিতে প্রস্তুত সাইটটি। তাছাড়া ভিসা প্রাপ্তিতে নিজেই নিজের যোগ্যতা যাচাই করে নিতে পারেন কয়েক খুব সহজে। তবে এর আগে প্রয়োজনীয় তথ্য পূরন করে নিবন্ধন করে নিতে হবে। মাইগ্রেশন ইনস্টিটিউট অব অস্ট্রেলিয়ার (এমআইএ) অনুমোদিত এ সাইটে নিবন্ধন কিংবা সেবা পেতে কোন ফি প্রদান করতে হবে না।

visa_advice_pic

ইউরোপের দেশগুলোর সেনজেন ভিসা সহ প্রায় কয়েক ডজন দেশের ভিসা বিষয়ক পরামর্শ পাওয়া যাবে ভিসা ব্যুরোর ওয়েব সাইটে (www.visabureau.com)। এ ধরনের আরেকটি সাইট হচ্ছে www.myvisaadviser.co.uk। এছাড়াও দেশভিত্তিক ভিসার বিস্তারিত ও সর্বশেষ হালনাদাগ করা তথ্য সেসব দেশের সরকারের অভিবাসনবিষয়ক সাইটে পাওয়া যাবে।

*

*

Top