ওয়েব যোগাযোগে ভিন্নতা আনতে চায় মিডিয়া টেক্সট কমিউনিকেশন

সাংবাদিকতার শিক্ষার্থী হলেও তথ্যপ্রযুক্তি সেবাকে কাজের ক্ষেত্র হিসাবে বেছে নিয়েছেন তরুন এ উদ্যোক্তা। এসেছে সফলতাও। তাই নিজের প্রতিষ্ঠান মিডিয়া টেক্সট কমিউনিকেশনকে এগিয়ে নেওয়ার পরিকল্পনায় মগ্ন তিনি। বিস্তারিত জানাচ্ছেন তুহিন মাহমুদ।

আরিফুল ইসলাম আরমান। পড়াশোনা করেছেন জামালপুর জেলা স্কুল ও সরকারি আশেক মাহমুদ কলেজে। কলেজ জীবনে পরিচয় ইন্টারনেটের সঙ্গে। সে সময় কাজ করতেন একটি অনলাইন নিউজ এজেন্সিতে। জামালপুর থেকে ই-মেইলে নিউজ পাঠাতেন। ঢাকায় এসে ভর্তি হন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগে।

ariful islam arman-TechShohor

সাংবাদিকতায় পড়াশোনা করলেও ২০০৮ সাল থেকে তথ্যপ্রযুক্তির প্রতি আগ্রহ বাড়তে থাকে আরমানের। বন্ধু আব্দুল্লাহ হাসানকে নিয়ে চালু করেন শিশুদের জন্য বাংলা ভাষার প্রথম অনলাইন নিউজপোর্টাল চিলড্রেন ভয়েস ডটকম। তবে এতে থেমে না থেকে গড়ে তোলেন মিডিয়া টেক্সট কমিউনিকেশন নামে একটি ডোমেইন, হোস্টিং এবং ওয়েবসাইটের সেবাদানকারী প্রতিষ্ঠান।

সাংবাদিকতায় যোগ দেওয়ার পরিবর্তে নিজের উদ্যোগকে এগিয়ে নিয়েছেন আরমান। আস্তে আস্তে এসেছে সফলতাও। এখন তাই সাংবাদিকতা করা বা অন্য চাকরি খোঁজার চেয়ে নিজের ব্যবসাকেই প্রাধান্য দিচ্ছেন। অন্যদের তথ্যপ্রযুক্তি সেবা দিয়ে প্রতিষ্ঠিত হতে চাইছেন তিনি।

উদ্যোগের পিছনের কথা
চিলড্রেন ভয়েস ডটকম তৈরি করতে আরমানের ব্যয় হয়েছিল সাড়ে ৬ হাজার টাকা। এর মধ্যে দেড় হাজার টাকায় ডোমেইন হোস্টিং এবং বাকি ৫ হাজার টাকা ওয়েবসাইট ডিজাইনের জন্য খরচ হয়েছিল। এ ওয়েবসাইট নিয়ে কাজ করতে গিয়ে তার মাথায় আসে ডোমেইন ও হোস্টিং ব্যবসার বিষয়টি।

Media Text Communications 2

পড়াশোনার পাশাপাশি তিনিও এ ব্যবসা করার খোঁজ খবর নিতে শুরু করেন। অফিস ছাড়াই অনলাইনের মাধ্যমে এ ব্যবসা চালাতে পারবেন জেনে প্রাথমিক কাজ শুরু করলেন।

শুরুটা যেভাবে
খোঁজ খবর নেওয়ার অংশ হিসাবে শুরু করলেন পড়াশোনা। বিষয়টি টেকনিক্যাল হওয়ায় শুরুতে তা বুঝতে অসুবিধা হচ্ছিল। তবে নতুন বিষয়ের সঙ্গে পরিচিত হওয়ায় আগ্রহও বাড়ছিল তার। বিভিন্ন ওয়েবসাইটের সহায়তা নিয়ে শুরু করলেন বিস্তারিত পড়াশোনা।

হঠাৎ করেই খোঁজ পেলেন টেকটিউনস ব্লগের। এইচটিএমএল ও ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি বেশ কিছু বাংলা টিউটোরিয়াল পেলেন সেখানে। তখনও আরমানের বাসায় কম্পিউটার ছিল না। তাই ভালোই পরিশ্রম করতে হয়েছে তাকে।

Arman 02

মিরপুর থেকে রামপুরার বনশ্রীতে খালাতো ভাইয়ের বাসায় গিয়ে কম্পিউটার ব্যবহার করে ইন্টারনেটে এ বিষয়ে পড়াশোনা করলেন। পরে বাবার কাছ থেকে একটি কম্পিউটার ম্যানেজ করলে তার পরিশ্রম অনকেটা কমে যায়। ধীর গতির ইন্টারনেটকে সঙ্গী করে ধীরে ধীরে শিখতে থাকলেন। ব্লগস্পট, ওয়ার্ডপ্রেসে নিজের ব্লগ তৈরি করলেন। এভাবে কাটতে থাকে সময়।

২০১০ সালে ডোমেইন, হোস্টিং কিনে প্রথমবারের মতো ওয়ার্ডপ্রেস দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করলেন। শুরু হলো তার পথচলা। এক বছর পুরোদমে চর্চা করে ২০১১ সালের ডিসেম্বরে ট্রেড লাইসেন্স করে নিজেই প্রতিষ্ঠা করেন মিডিয়া টেক্সট কমিউনিকেশন নামের একটি প্রতিষ্ঠান। সঙ্গে যোগ দিলেন বন্ধু প্রতীম ছোট ভাই তৌফিকুল ইসলাম সম্রাট ও আব্দুল্লাহ আল সাবিদ।

চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপের সহায়তা
একটি প্রতিষ্ঠান তৈরির সময় নানা দিক ভাবতে হয়। অনেক পরিকল্পনা মাথায় আসে। নানা প্রতিবন্ধকতারও মুখোমুখি হতে হয়। আরমানও এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন বেশ কয়েকবার। তখন পরামর্শ ও গাইডলাইনের জন্য ফেইসবুকভিত্তিক ‘ চাকরি খুঁজব না চাকরি দেব’ গ্রুপের সহায়তা নিয়েছেন।

Arman 01

এগিয়ে চলা
মিডিয়া টেক্সট কমিউনিকেশন প্রতিষ্ঠার পর আরমান পরিকল্পনা করলেন রিসেলার ডোমেইন ও হোস্টিং নেওয়ার বিষয়টি। এ জন্য সহায়তা নিলেন বড় ভাই শফিউল আলম চৌধুরীর। তার মাধ্যমে শুরুতেই রিসেলার ডোমেইন ও হোস্টিং নিলেন। এরপর শুরু হলো সবাইকে জানানোর পালা। তখন তিনি কাজ করেন বাংলানিউজটোয়েন্টিফোরডটকমে। সহকর্মী সবাইকে ই-মেইল করে জানালেন তার প্রতিষ্ঠানের কথা।

প্রথম কাজ করলেন বাংলানিউজের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ওয়ালিউল্লাহ ওলির। তার জন্য তৈরি করলেন দেশের প্রথম ক্যাম্পাসভিত্তিক নিউজপোর্টাল জেইউনিউজ২৪.কম। শুরুটা ভালোই হলো তার, সাড়াও মেলে বেশ।

Media Text Communications

বর্তমান পেক্ষাপট
বর্তমানে মিডিয়া টেক্সট কমিউনিকেশন অর্ধশতাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিয়মিত ডোমেইন, হোস্টিং এবং ওয়েবসাইট তৈরির সেবা দিচ্ছে। পাশাপাশি বেশ কিছু প্রতিষ্ঠানকে মিডিয়া রিলেশনের সেবা দিচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে ‘আমাদের গ্রাম উন্নয়নের জন্য’ তথ্যপ্রযুক্তি প্রকল্প, শ্রাবণ প্রকাশনী, ম্যাস-লাইন মিডিয়া সেন্টার (এমএমসি), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট।

প্রচারণা
আরমান প্রচারণার বড় মাধ্যম হিসাবে বেছে নিয়েছেন ফেইসবুক, ই-মেইল মার্কেটিং এবং জনসংযোগকে। কোনো ওয়েবসাইট তৈরির পর এসব মাধ্যম ব্যবহার করে তা বিভিন্ন পেশার মানুষ এবং পরিচিতদের জানান এ তরুণ উদ্যোক্তা। এ প্রচারণা বেশ কাজেও দিয়েছে তার। অনেক নতুন গ্রাহক পেয়েছেন।

আগামীর পরিকল্পনা
মিডিয়া টেক্সট কমিউনিকেশনের বয়স এখন দুই বছরের বেশি। কিন্তু এখনও কোনো অফিস নেননি আরমান। পুরোপুরো অনলাইননির্ভর হয়ে ব্যবসা পরিচালনা করছেন। তবে আগামী বছর নিজেদের একটি অফিসের পরিকল্পনা করছেন তিনি।

Media Text Communications 1

শুধু ওয়েবসাইট তৈরি নয়, ওয়েব কমিউনিকেশনের মাধ্যমে নতুন বিষয় উদ্ভাবনের চেষ্টা চালিয়ে যাওয়ার কথা জানান তরুন এ উদ্যোক্তা।

আরমানের ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে শিশু শিক্ষার্থীদের কম্পিউটার এবং ইন্টারনেটের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। যাতে শিশুকাল থেকে তারা এ বিষয়ে ধারনা নিয়ে বেড়ে ওঠে। তাদের মধ্যে যেন তথ্যপ্রযুক্তি ব্যবহারের ইচ্ছে তৈরি হয়। এ জন্য শিগগির দেশের মফস্বল শহরগুলোতে স্কুলভিত্তিক এ ধরণের কর্মসূচি পরিচালনার পরিকল্পনার কথা জানান।

নতুনদের জন্য পরামর্শ
প্রথমে ভয় বা দ্বিধা থাকলেও তরুণরাই উদ্যোগ নেন। প্রথম উদ্যোগে সফল নাও আসতে পারে। তবে চেষ্টা চালিয়ে যেতে হবে। তবে যে কোনো উদ্যোগ নেওয়ার আগে লক্ষ্য ও উদ্দেশ্য সুস্পষ্ট করার পরামর্শ দেন আরমান।

যোগাযোগ
মিডিয়া টেক্সট কমিউনিকেশন
মোবাইল : ০১৭৭৭৩২০০৯২
ই-মেইল : info@mediatext24.com
ওয়েবসাইট : www.mediatext24.com
ফেইসবুক পেইজ : www.facebook.com/mediatc

Related posts

টি মতামত

  1. zakir sikder said:

    আমার কাছে ভাল লাগলো ,আমি এই কাজ শিখব ।০১৭৫৩৭৯৬৩৬৩।আশুলিয়া,রিপোর্টার ক্লাব,দপ্তর স্মপাদক,জাকির সিকদার।স্টাফ রিপরতার,সংবাদ মোহনা ,আগ্নিশিখা্‌ ,শীর্ষ অ্পরাধ ,সাংবাদিকতার পাসে আমি আপনার মত ইন্টারনেট লোগো তৈরি করতে সাহায্য করবেন।

*

*

Top