কম্পিউটারে স্বশিক্ষিত এক তরুনের সফলতার গল্প হোস্টপেয়ার

সমাজ বিজ্ঞানের শিক্ষার্থীর কাজকর্ম এখন ইন্টারনেট-কম্পিউটার নিয়ে। ইচ্ছা শক্তির জোরে স্বপ্ন পূরণে কম্পিউটারে স্বশিক্ষিত হয়েছেন তিনি। গড়ে তুলেছেন সফল ডোমেইন-হোস্টিং সেবাদাতা প্রতিষ্ঠান হোস্টপেয়ার। তরুন এই উদ্যোক্তার কথা জানাচ্ছেন তুহিন মাহমুদ

সিলেটের তরুন সালেহ আহমেদের ইচ্ছা ছিল কম্পিউটার নিয়ে উচ্চ শিক্ষা গ্রহণের। পছন্দের বিষয়ে সুযোগ না পেয়ে হতাশ হয়েছেন। আর্থিক সঙ্গতি না থাকায় কম্পিউটার বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পরিবারকে পাশে পাননি। শেষ পর্যন্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে স্নাতক এবং স্নাতকোত্তর করেছেন। তবে নিজের স্বপ্নপূরণে দমে যাননি পাঁচ ভাই বোনের মধ্যে বড় এ তরুন উদ্যোক্তা।

Saleh Ahmed-Hostpair-TechShohorবিশ্ববিদ্যালয়ের দিনগুলোতে সমাজ বিজ্ঞান নিয়ে পড়াশোনা করলেও মন পড়ে ছিল কম্পিউটারে। অবসরে নিজেই স্বশিক্ষিত হয়ে উঠেছেন কম্পিউটারে। তার নিরলস প্রচেষ্টা বৃথা যায়নি। অদ্যম ইচ্ছাশক্তি এবং পরিশ্রমে উঠে এসেছেন শূণ্য থেকে সেরার কাতারে। তাইতো তরুন এ উদ্যোক্তা এখন নিজের স্বপ্নের আঙ্গিনায় বিচরণ করছেন স্বমহিমায় ও সফলতার সঙ্গে।

উদ্যোগের পেছনের কথা
স্কুল থেকে কম্পিউটারের প্রতি আগ্রহ থাকলেও আর্থিক সমস্যার কারণে কম্পিউটার কেনা হয়নি। অবশেষে ২০০৬ সালে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর ফুফুর কল্যাণে হাতে পেলেন কম্পিউটার। এরপর বিভিন্ন টিউটোরিয়ালের সিডি কিনে নিজে নিজেই শিখতে শুরু করলেন কম্পিউটারের অ, আ, ক, খ। বিশ্ববিদ্যালয়ের ল্যাবে প্রতিদিন ইন্টারনেট নিয়ে সময় কাটাতেন কয়েক ঘন্টা। একই সঙ্গে টিউটোরিয়াল দেখে ওয়েবসাইট ডিজাইনের চেষ্টা করতেন।

এভাবেই কেটে গেল অনার্সের প্রথম বছর। দ্বিতীয় বর্ষে নিজে ইন্টারনেট সংযোগ নেওয়ার পর বিভিন্ন বাংলা কমিউনিটি ওয়েবসাইটের সদস্য হলেন। অনলাইন থেকে আয়ের বিষয়ে জানতে শুরু করলেন। এ সময়ে ওয়েবহোস্টিং ব্যবসার প্রতিও তার আগ্রহ জন্মে। কিন্তু অর্থাভাবে তখন ব্যবসা শুরু করা সম্ভব ছিল না। এ জন্য অবশ্য থেমে থাকেননি সালেহ আহমেদ।

কিছুদিন পর অবসরডটকম (obosor.com) নামে একটা ডোমেইন কিনে ও বিনামূল্যের হোস্টিং ব্যবহার করে সাইট হোস্ট করলেন। দেখাদেখি অনেকেই ওয়েবসাইট তৈরি করতে চাইলে তিনি বিনামূল্যে সবাইকে ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরি করে দিতেন। এ সময়গুলোতে তিনি স্বপ্ন বুনতে থাকেন নিজস্ব ডোমেইন ও হোস্টিং ব্যবসার।

শুরুটা যেভাবে
২০০৯ সালের শেষের দিকে সৌদি আরব থেকে এক ব্যক্তি থ্রি স্টার হোটেলের জন্য ওয়েবসাইট তৈরি করে দিতে যোগাযোগ করেন। বিস্তারিত জেনে কাজ শুরু করলেন। পরিচিত একজনের কাছ থেকে ডলার কিনে ডোমেইন রিসেলার অ্যাকাউন্ট খোলেন। অবসরডটকমের নামে ডোমেইন ও হোস্টিং সেবার শুরু এভাবেই। তবে শুরুটা সুখকর ছিল না।

প্রথমেই ধাক্কা
ব্যবসার প্রথম দিকে ধাক্কা খেলেন সালেহ আহমেদ। সঠিক কোম্পানি চিনতে না পারায় প্রথম মাসে ওয়েবসাইটের ডাটাসহ তিন হাজার টাকা ক্ষতির মুখে পড়লেন। যে কোম্পানি থেকে সার্ভিস নিয়েছিলেন, সেটি এক মাস পর ঘোষণা ছাড়াই বন্ধ হয়ে যায়। এ ঘটনা থেকে শিক্ষা নিয়ে এরপর যাচাই বাছাই করে এগোতে থাকেন। ফলে আর বিপাকে পড়তে হয়নি।

Hostpair Office_TechShohor

এ ছাড়া শুরুর দিকে পেমেন্ট নিয়ে সমস্যা তো ছিল। ডোমেইন এবং হোস্টিং বিল দেওয়ার জন্য ফিল্যান্সারদের সাহায্য নিতে হতো।

এগিয়ে চলা
বাংলা কমিউনিটি ফোরাম, ব্লগগুলোতে লেখালেখির কারণে অনেকের সাথে পরিচিত হন সালেহ আহমেদ। তৈরি হয় অনেক শুভাকাঙ্খী। এ সুবিধাকে কাজে লাগিয়ে অনলাইনে প্রচারণা চালাতে থাকেন। ফেইসবুক পেইজ ও গ্রুপ খুলে প্রচার চালাতে থাকেন।

মেসের রুম থেকে নিজস্ব অফিসে হোস্টপেয়ার
শুরুর তিন বছর পর ২০১২ সালের জুনে পার্পল আইটি লিমিটেড নামে কোম্পানির নিবন্ধন নেন। এ কোম্পানির অধীনে চালাতে থাকেন হোস্টপেয়ারের কার্যক্রম। বর্তমানে এটি দেশের প্রথম সারির একটি ডোমেইন হোস্টিং কোম্পানি। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৩৫ দেশে এক হাজারের বেশি গ্রাহক রয়েছে। এদের প্রায় ৬০ শতাংশ বিদেশি। ক্লাউডলিনাক্স, ক্লাউডফ্লেয়ার, অ্যাট্রাক্ট্রা, সফটকিউলাস এর মতো বিশ্বের নামাদামী কোম্পানির সাথে রয়েছে ব্যবসায়িক পার্টনারশীপ।

Hostpair Office-2-TechShohor

অথচর হোস্টপেয়ারের শুরুটা হয়েছিল মেসের রুম থেকে। সেবা ও কাজের গুণের কারণে আর পেছন ফিরতে হয়নি তরুন এ উদ্যোক্তার। আর্থিক টানাপড়েনও কেটেছে। কাজের গণ্ডি যেমন বেড়েছে, তেমনি ব্যবসায়িক সফলতাও এসেছে। তাইতো বর্তমানে ডিওএইচএস, মহাখালীতে রয়েছে নিজস্ব অফিস। তার প্রতিষ্ঠানে কর্মসংস্থান হয়েছে ৫ জনের।

অনলাইনে পাশাপাশি অফলাইন প্রচার
প্রথম দিকে অনলাইনভিত্তিক প্রচারের দিকেই জোর দিয়েছিলেন সালেহ আহমেদ। বর্তমানে অনলাইনে ফেইসবুক পেইজ ও গ্রুপ ছাড়াও বিভিন্ন ফোরাম, ব্লগ ইত্যাদির মাধ্যমে প্রচারণা চালাচ্ছেন। পাশাপাশি অফলাইনেও বিজ্ঞাপন দিচ্ছেন কম্পিউটার ম্যাগাজিনগুলোতে।

Hostpair website-TechShohor

বিশ্বের প্রথম সারিতে নাম লেখানোর স্বপ্ন
হোস্টপেয়ারকে বিশ্বের নামকরা হোস্টিং প্রোভাইডার হিসেবে প্রতিষ্ঠা করার স্বপ্ন দেখেন সালেহ আহমেদ। একই সঙ্গে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে নিরলস সেবা দিতে চান তিনি। তার ইচ্ছা কাজের মাধ্যমে অর্থনীতিতে অবদান রাখতে আরও বেশি কর্মসংস্থান তৈরির।

নতুনদের জন্য পরামর্শ
হোস্টিং ব্যবসা শর্টকার্টে আয় করার কোনো রাস্তা নয়। এ জন্য দরকার প্রচুর ধৈর্য্য। সঙ্গে থাকতে হবে কম্পিউটার-ইন্টারনেট বিষয়ে কারিগরি জ্ঞান। সঙ্গে থাকতে হবে রিস্ক নেয়ার মতো মানসিকতাও।

যোগাযোগের ঠিকানা
হোস্টপেয়ার
বাসা-৩৯১ (৬ষ্ট তলা), রোড- ২৯,
ডিওএইচএস, মহাখালী
ঢাকা-১২০৬।
ফোন: ০১৯৭৮৯৯২২০০- ০১৯৭৮৯৯৩৩
ইমেইল: sales@hostpair.com
ওয়েবসাইট: http://www.hostpair.com
ফেসবুক পেজ: http://fb.com/hostpair

Related posts

*

*

Top