চলছে দু’দিনব্যাপি উদ্যোক্তা হাট

টেক শহর ডেস্ক : ঢাকায় শুরু হয়েছে দুইদিনের ‘উদ্যোক্তা হাট’। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে এবং ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ এর আয়োজনে রোববার আনুষ্ঠানিক ভাবে ‘উদ্যোক্তা হাট’ উদ্বোধন করা হয়। ধানমন্ডির ওমেন ভলান্টারি অ্যাসোসিয়েশনে (ডব্লিউভিএ) মিলনায়নে শুরু হওয়া প্রথমবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানের সহযোগিতায় রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

উদ্বোধনী অনুষ্ঠান
সকালে উদ্যোক্তা হাটের উদ্ধোধন করেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি মো. সবুর খান। এ সময়ে তিনি বলেন, ‘উদ্যোক্তাদের শুরুতেই নির্দিষ্ট একটি লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে। শুরুতেই কম সংখ্যক গ্রাহক ধরে তাদের সর্বোচ্চ সেবা দিয়ে পরবর্তীতে আরো ভালো ভাবে এগিয়ে যেতে পারলে ভালো করা সম্ভব।’ পাশাপাশি ডিসিসিআইয়ের পক্ষ থেকে নতুন উদ্যোক্তাদের সহায়তা করার ব্যাপারে নানা উদ্যোগের কথাও তুলে ধরেন তিনি।

Uddocta Hat_Tech Shohor

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামান, বেসিসের বর্তমান জ্যৈষ্ঠ সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, বিডি ভেঞ্চার লিমিটেডের সভাপতি শওকত হোসেন, দৈনিক প্রথম আলো’র উপ ফিচার সম্পাদক পল্লব মোহাইমেনসহ অনেকে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, নতুন উদ্যোক্তাদের শুরুতে সফল হতে হলে অল্প পুঁজি দিয়েই এগিয়ে যেতে হবে। দেশের বেকার জনগোষ্ঠীর সংখ্যা প্রায় তিনকোটি। প্রতিবছরই কর্মবাজারে নতুন ২১ লক্ষ তরুন-তরুনী যুক্ত হচ্ছে। বিশ্বব্যাপী এগিয়ে যাওয়া ও অগ্রসরমান দেশগুলো এই সমস্যার সমাধান করেছে লক্ষ লক্ষ উদ্যোক্তা তৈরি করে। এই সকল ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোক্তারা একই সঙ্গে দেশজ উৎপাদন যেমন বাড়ান তেমনি তারা কর্মসংস্থানের সুযোগও তৈরি করেন। বাংলাদেশের মতো জনবহুল দেশে এসএমই সেক্টরের উন্নয়ন, নারীদের অধিক হারে স্ব-কর্মসংস্থানে উৎসাহী করে তুলতে পারলে কর্মসংস্থানের একটি বড় চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। তবে, বাংলাদেশে উদ্যোক্তাদের পথ সহজ নয়। বাজারজ্ঞানের অভাব, আর্থিক খাতে প্রবেশঅগম্যতা, মার্কেটিং দুর্বলতা, ভাষাজ্ঞানের দক্ষতার অভাব এবং সর্বোপরি সমাজে উদ্যোক্তা-বিরোধী পরিবেশ নতুন উদ্যোক্তাদের মোটেই উৎসাহ যোগায় না। এই পরিস্থিতির উত্তরণ ঘটাতেই বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ গ্রুপ কাজ করছে দুই বছরের অধিককাল থেকে। ঢাকায় এ ধরনের আরো উদ্যোক্তা হাটের পাশাপাশি ঢাকার বাইরেও এমন আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োজকেরা।

যারা আছে এই আয়োজনে
‘চাকরি খুঁজব না চাকরি দেব’ গ্রুপের সঙ্গে যুক্ত হয়ে উদ্যোক্তা হয়েছে এমন ২৫টি প্রতিষ্ঠান, বিনিয়োগকারী হাটে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে আপন প্লাস, আলিমপন ক্র্যাফটস, বান্ধবী, ইবিপণন, শিল্প আঙ্গিনা, জেনন ইলেনট্রনিক্স বিডি, নানারকম ডট কম, বিডি ভেঞ্চার, ই কুরিয়ার, পার্পল আইটি, মুদ্রণ ডট কম, শার্পস বিডি, আমার গেজেট, কল্পবাবু মিডিয়া, ২৪হাট ডট কম, ভিপার অ্যান্ড ভিপার লেদার, যেমন তেমন ডট কম, স্পোটিফাই, আইডিয়া ফার্নিচার অ্যান্ড ইন্টেরিয়র, আপনজোন, ক্ষুদ্র সফট, গদি ঘর এবং জেড প্যাক।

Uddocta Hat_Tech Shohor

সবার জন্য উন্মুক্ত এ আয়োজন চলবে প্রতিদিন সকাল ১০টা রাত ৮টা পর্যন্ত। এ হাট থেকে চাইলে আগ্রহী ক্রেতারা কেনাকাটাও করতে পারবেন। হাট উপলক্ষ্যে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো নানা ধরনের অফার ঘোষনা করেছে।

আয়োজনের পিছনে যারা
এবারের আয়োজনের পৃষ্ঠপোষকতায় রয়েছে ই-কুরিয়ার, বিডি ভেঞ্চার, আপনপ্লাস ও মেট্রোটেল। কমিউনিকেশন সহযোগী সফটকল, এসএমএস সহযোগী ইনফ্ল্যাক লিমিটেড এবং মিডিয়া পার্টনার দৈনিক বণিক বার্তা।

এ আয়োজনের বিস্তারিত জানা যাবে www.uddokta.com.bd ঠিকানায়। – বিজ্ঞপ্তি

Related posts

*

*

Top