দেশজুড়ে ওয়েব সেবা দেওয়ার স্বপ্ন এবিএইচ ওয়ার্ল্ডের

অনলাইন প্রচারণার ওপর ভর করে ক্ষুদ্র পরিসর থেকে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান হিসাবে নাম কামিয়েছে এবিএইচ ওয়ার্ল্ড। সঙ্গে সেবার উন্নতি ওয়েবভিত্তিক ব্যবসায় পরিচিতি দিয়েছে দেশজুড়ে। এ উদ্যোগের পেছনের কথা জানাচ্ছেন তুহিন মাহমুদ

রাজধানীর ধানমণ্ডি লেকের পাশে ক্যান্টিনের টুকরো পরিসর থেকে শুরু এবিএইচ ওয়ার্ল্ডের যাত্রা। ডোমেইন হোস্টিংয় দিয়ে শুরু হলেও তাতে থেমে থাকেনি এটির উদ্যোক্তারা। ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট, অনলাইন সফটওয়্যার ডেভেলপমেন্ট ও ব্র্যান্ডেড এসএমএস সেবাও দিচ্ছে প্রতিষ্ঠানটি। ডেডিটেকেট সেবা আর গ্রাহকদের চাহিদা অনুযায়ী কাজ করে দেওয়ায় এবিএইচ ওয়ার্ল্ড এখন রাজধানীর গণ্ডি পেরিয়ে বিভাগীয় শহরে ঠাই নিয়েছে। লেকের এই ছোট অফিসটি এখন দুই উদ্যোক্তা খালিদ ও ফয়সালের এক সুখ স্মৃতি।

abh world logo-TechShohor

যশোরের ছেলে খালিদ সাইফুল্লাহ ও আবু হুরায়রা ফয়সাল। কলেজের গন্ডি পেরিয়ে রাজধানীতে পাড়ি জমান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। শুরু হয় নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষা জীবন। ২০০৯ সালে বিশ্ববিদ্যালয়ে জীবনের প্রথম দিকে ফয়সাল বন্ধুকে যৌথভাবে কিছু করার প্রস্তাব দেন। সাদরে সেই প্রস্তাব লুফে নেন খালিদ। অনেক পরিকল্পনার পর ওয়েবভিত্তিক কিছু করার সিদ্ধান্ত নেন তারা। সাদামাটা এ উদ্যোগই এখন ব্যাপক পরিচিতি পেয়েছে।

শুরুর গল্প
কিছুদিন পরিকল্পনার পর অবশেষে ওয়েবভিত্তিক কিছু করার সিদ্ধান্তে পৌঁছান তারা। প্রাথমিকভাবে ওয়েবসাইট ডোমেইন ও হোস্টিং সেবা দেওয়ার সিদ্ধান্ত নেন। ধানমণ্ডি ৫ লম্বর লেকের ক্যান্টিনে অস্থায়ী অফিস নিয়ে প্রতিষ্ঠানের নাম দেন ‘এবিএইচ ওয়ার্ল্ড’। এ উদ্যোগে সহযোগিতার হাত বাড়ায় তাদের বন্ধু রিতু, খুশবু ও লিন্ডা।

abh world family-TechShohor

এগিয়ে যাওয়া
নিজস্ব ওয়েবসাইট, ফেইসবুক ও বন্ধুদের মাধ্যমে প্রচারণা চলতে থাকে। বিভিন্ন কর্পোরেট হাউজগুলোতেও যাতায়াত শুরু হয়। পড়াশোনার খরচ বাঁচিয়ে জমানো সামান্য কিছু পুঁজি থেকে ডোমেইন রিসেলার ও হোস্টিং কিনে সেবা দিতে থাকেন তারা। কিন্তু বড় অংকের অর্থ দিয়ে ডোমেইন রিসেলার ও হোস্টিং কেনার পর পর্যাপ্ত ক্লায়েন্ট না পাওয়ায় আর্থিক সংকট ও ঋণগ্রস্থ হয়ে পড়েন বারবার। কার্যক্রম বন্ধ হওয়ার উপক্রম হয়েছে তখন। এরপরও থেমে থাকেননি খালিদ ও ফয়সাল। অদম্য ইচ্ছা ও মানসিক শক্তিকে কাজে লাগিয়ে প্রতিবার তারা প্রতিবন্ধকতাকে অতিক্রম করেছেন। নতুন কাজ পেয়ে নব উদ্যোমে আবারও প্রতিষ্ঠান গড়তে মনোযোগী হয়েছেন।

বর্তমান অবস্থা
গত চার বছরে ডোমেইন হোস্টিংয়ে থেমে থাকেনি এবিএইচ ওয়ার্ল্ড। সেবার তালিকায় ডোমেইন হোস্টিংয়ে পাশাপাশি ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট, অনলাইন সফটওয়্যার ডেভেলপমেন্ট ও ব্র্যান্ডেড এসএমএস সেবা যুক্ত হয়েছে। এ ধরণের সেবার ক্ষেত্রে দেশে একটি পরিচিত নাম হয়ে উঠেছে এবিএইচ ওয়ার্ল্ড।

ব্যবসায় সফলতার পাশাপাশি অদ্যম চেষ্টার পুরষ্কারও পেয়েছে ফয়সাল ও খালিদ। সম্প্রতি ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ গ্রুপ থেকে উদ্যোক্তা সন্মাননা পেয়েছে প্রতিষ্ঠানটি।

abh world sonmanona-TechShohor

এখন কর্পোরেট মার্কেটে বড় বড় কোম্পানির সাথে কাজ করছে প্রতিষ্ঠানটি। যেখানে একসময় অফিসই ছিল না, সেখানে বসুন্ধরা আবাসিক এলাকার পাশে এখন ৮৫০ বর্গফুটের অফিস রয়েছে এবিএইচ ওয়ার্ল্ড এর। বিভাগীয় শহর খুলনাতে একটা শাখা অফিস রয়েছে। বর্তমানে সর্বমোট ১০ জনের একটা টিম কাজ করছে প্রতিষ্ঠানটিতে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও চিফ অপারেটিং অফিসার (সিওও) খালিদ সাইফুল্লাহ বলেন, ‘আমাদের লক্ষ্য আরও বড় কিছু করা। সে চেষ্টা চলছে অবিরত। তবে লক্ষ্যে পৌঁছানোর পথে এখন পর্যন্ত আমরা অনেকটাই সফল।’

অনলাইন প্রচারণাকেই প্রাধান্য
প্রচারণার জন্য প্রতিষ্ঠানটি বরাবর অনলাইন মাধ্যমকে বেছে নিয়েছে। সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক, গুগল ও অন্যান্য অনলাইন মাধ্যমগুলোতে নিয়মিত প্রচারণা চালানো হয়। এ ছাড়া সরাসরি বিভিন্ন কর্পোরেট হাউজে প্রচারণার কাজ চলছে।

abh world-TechShohor

অন্যান্য বিভাগীয় শহরগুলোতে শাখার পরিকল্পনা
শুধু ঢাকা কিংবা ও খুলনা নয়, দেশের সবকটি বিভাগীয় শহরে খুব শিগগির সেবা পৌঁছে দিতে কাজ করছেন বলে জানালেন আরেক প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফয়সাল। দেশের প্রত্যন্ত অঞ্চলেও সেবা দিতে চান তারা।

গ্রুপ অব কোম্পানি প্রতিষ্ঠার স্বপ্ন
শুধু সেবা সম্প্রসারণ নয়, আগামীতে কোম্পানিকে গ্রুপ অব কোম্পানিতে উন্নীত করতে চান তারা। এরই অংশ হিসেবে ‘এবিএইচ ওয়ার্ল্ড আইটি একাডেমী’ নামে আরেকটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান চালু করেছেন তারা। এখানে ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টসহ ওয়েব ভিত্তিক বিভিন্ন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

নতুনদের প্রতি পরামর্শ
অদম্য ইচ্ছা, সাহস ও ধৈর্য্য থাকলে ব্যবসায় সফলতা আসবে-যারা নতুনভাবে ওয়েব ব্যবসা করতে চান তাদের প্রতি খালিদের পরামর্শ।

এবিএইচ ওয়ার্ল্ড-এর যোগাযোগের ঠিকানা
প্রধান কার্যালয় : ২৪/৪/এ (চতুর্থ তলা, জিনিয়াস শপিং সেন্টার)
বসুন্ধরা আবাসিক এলাকা প্রধান সড়ক, ঢাকা-১২২৯
ফোন : 02-8417476, 01617224224, 01616224224
ওয়েবসাইট : http://abhworld.com
ইমেইল : info@abhworld.com
ফেইসবুক পেজ : www.facebook.com/abhworld

Related posts

*

*

Top