বিদেশেও কান্ট্রি ম্যানেজার নিয়োগ দিয়েছে হোয়াইট থিওরি

এক বছর আগে ভার্চুয়াল তিন বন্ধু মিলে গড়ে তোলেন ইন্টারনেট মার্কেটিং এবং ওয়েব সেবাদানকারী প্রতিষ্ঠান হোয়াইট থিওরি। স্বল্প সময়ে দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও কার্যক্রম চালাচ্ছে প্রতিষ্ঠানটি। বিস্তারিত জানাচ্ছেন তুহিন মাহমুদ

ঢাকার ছেলে মাসুদ কামাল জিসান ও আব্দুল্লাহ আল কাফি এবং ফরিদপুরের ছেলে হাসানুজ্জামান রুবেল। কলেজের গন্ডি পেরিয়ে রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন তারা। জিসান ও কাফি পড়ছেন ব্যবসায় প্রশাসন বিভাগে এবং রুবেল পড়ছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে। অনলাইনের ভার্চুয়াল জগতেই পরিচয়। ক্রমে তা বন্ধুত্বে রূপ নেয়। পরে যা কাজের সম্পর্কেও পরিণত হয়।

নবীন এ তিন উদ্যোক্তা পড়াশোনার ফাঁকে গড়ে তুলেছেন ইন্টারনেট মার্কেটিং এবং ওয়েব সেবাদানকারী প্রতিষ্ঠান ‘হোয়াইট থিওরি’। প্রায় এক বছরের পথচলায় দেশ পেরিয়ে বিদেশেও কার্যক্রম চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

white theory group photo-TechShohor

পরিকল্পনা
ইন্টারনেটের প্রতি অনেক আগে থেকেই আগ্রহ ছিল এ ত্রয়ীর। চারিদিকে যখন ওয়েবের জয়জয়কার তখন তিন জনই এ বিষয়ে জানাশোনা শুরু করেন। দক্ষতা বাড়াতে প্রশিক্ষণও নেন সকলে।

এরই মধ্যে এক অপরের সঙ্গে পরিচয় হয় জিসান, কাফি ও রুবেলের। তিনজনে মিলে নতুন কিছু করার চিন্তা করলেন। ব্যবসায় প্রশাসন ও কম্পিউটার প্রকৌশলের শিক্ষার্থী হওয়ায় নিজের পরিচিত অঙ্গনকেই বেছে নেন উদ্যোগের পরিকল্পনা করতে।

হোয়াইট থিওরির যাত্রা
পরিকল্পনানুযায়ী সিদ্ধান্ত নিলেন দেশ ও বিদেশে ইন্টারনেট মার্কেটিং ও বিজনেস প্রমোশনাল সেবা দেওয়ার। শুরু হলো রিসোর্স সংগ্রহ, প্রশিক্ষণ গ্রহণ ও ইন্টারনেট মার্কেটিংয়ের ওপর বিস্তর পড়াশোনা।

এরই মধ্যে ছোট পরিসরে কাজ শুরু করেন। ব্যক্তিগতভাবে কাজ করতে গিয়ে তারা কয়েকটি বিদেশি গ্রাহকও পেয়ে যান। যা তাদের আরও অনুপ্রাণিত করে। এরই ধারাবাহিকতায় ২০১৩ সালের জানুয়ারিতে কোনো স্থায়ী অফিস ছাড়াই যাত্রা শুরু করেন তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ‘হোয়াইট থিওরি’র।

শুরুতে কিছুটা হোঁচট
আন্তর্জাতিক পর্যায়ে কাজ করার ক্ষেত্রে কিছুটা হোঁচট খেতে হয়েছে এ তিন উদ্যোক্তাকে। তবে সেই প্রতিবন্ধকতা কাটাতে সহায়তা নেন ডেভসটিম লিমিটেডের প্রধান নির্বাহী ও ইন্টারনেট মার্কেটার তাহের চৌধুরী সুমনের। তার সহযোগিতায় কিছু সমস্যার সমাধান করেন এবং কিছু বিষয় বুঝে নিয়ে কাজ চালিয়ে যেতে থাকেন। গোড়ার দিকে বিশেষজ্ঞ পরামর্শ নেওয়ায় পরে আর তাদের তেমন প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়নি।

White Theory website-TechShohor

এগিয়ে চলা
মাত্র এক বছরের কিছুটা বেশি সময়ের অগ্রযাত্রায় হোয়াইট থিওরি বেশ সাড়া পেয়েছে। ইন্টারনেট মার্কেটিং, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের ওপর দেশে বিদেশের অনেকগুলো প্রজেক্ট সফলভাবে শেষ করেছেন তারা।

এর মধ্যে একটি প্রজেক্ট করতে গিয়ে নেদারল্যান্ডের এক গ্রাহকের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে উঠেছে তাদের। ফিলিপসের মার্কেটিং বিভাগে প্রায় ২৫ বছর চাকুরি করা ওই গ্রাহক পরে যোগ দেন হোয়াইট থিওরিতেও। বর্তমানে তিনি নেদারল্যান্ডে কান্ট্রি ম্যানেজার হিসেবে কাজ করছেন। সেখান থেকে কাজ পাওয়ার ক্ষেত্রে সহায়তা করছেন।

সম্প্রতি হোয়াইট থিওরি ফিনল্যান্ড ও অস্ট্রেলিয়ায় আরও দু’জন কান্ট্রি ম্যানেজার নিয়োগ দিয়েছে। তারা নিয়মিত কাজ পেতে সহায়তা করছেন। আগামীতে আরও দেশে এভাবে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে কাজ করছে হোয়াইট থিওরি।

স্থায়ী ঠিকানায় হোয়াইট থিওরি
সাফল্যের ধারাবাহিকতায় ও গ্রাহকদের সুবিধার্থে হোয়াইট থিওরি যাত্রা শুরু মাত্র এক বছরের মাথায় নিজস্ব ঠিকানায় এসেছে। গত ১ জানুয়ারি ধানমণ্ডির জিগাতলায় হোয়াইট থিওরির নিজস্ব কার্যালয় উদ্বোধন করা হয়।

প্রচারণা
প্রচারণার জন্য প্রথম অবস্থায় সার্চ ইঞ্জিন মার্কেটিং এবং সোস্যাল মিডিয়া মার্কেটিং করে হোয়াইট থিওরি। সম্প্রতি বিভিন্ন ওয়েব পোর্টালে বিজ্ঞাপন ও নিউজের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রচারণা চালানো হচ্ছে।

পাশাপাশি ফেইসবুক পেইজের মাধ্যমেও প্রচারণা চলবে। তবে প্রচারণার মূল কাজ করছেন বিদেশে নিযুক্ত কান্ট্রি ম্যানেজাররা।

আগামীর পরিকল্পনা
বর্তমানে চেয়ে আরও সফলভাবে দেশি বিদেশি বিভিন্ন গ্রাহকদের সেবা দিতে চান হোয়াইট থিওরির উদ্যোক্তারা। ইতিমধ্যেই তাদের সঙ্গে আরেকজন যুক্ত হয়েছেন। আগামীতে আরও কর্মসংস্থান সৃষ্টি করতে চান এ তরুণ উদ্যোক্তারা।

White Theory website-2-TechShohor

প্রতিষ্ঠানটিকে দেশের ওয়েব সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষ কাতারে নিয়ে যেতে চান জিসান, কাফি ও রুবেল। সারা দেশে ব্যবসায় প্রশাসন এবং আইটিতে অধ্যয়নরত অসংখ্য শিক্ষার্থীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিক বাজারে প্রস্তুত করতে কাজ করার পরিকল্পনাও রয়েছে তাদের।

নতুনদের জন্য পরামর্শ
যে কোনো ব্যবসা শুরুর আগে সে বিষয়ে খোঁজ খবর নিতে হবে, পড়াশোনা করতে হবে। আন্তর্জাতিক বাজারে কাজ করার উপযোগী করে নিজেদের গড়ে তুলতে হবে। ব্যবসা সংশ্লিষ্ট দেশ ও বিদেশের সব তথ্যের সঙ্গে আপডেটেড থাকতে হবে। আর অবশ্যই সৎভাবে ব্যবসা পরিচালনা করতে হবে।

যোগাযোগ
হোয়াইট থিওরি
৩৮/৪, জিগাতলা (পুরাতন কাঁচা বাজার)
ঢাকা- ১২০৯
ফোন : +8801914301679, +8801921171060
ইমেইল : contact@whitetheory.com
ওয়েবসাইট : http://whitetheory.com/
ফেইসবুক পেইজ : https://www.facebook.com/whitetheory

Related posts

*

*

Top