প্রিয়জনের সাথে যোগাযোগের ৮ অ্যাপস

স্মার্টফোনের এই যুগে দূরত্ব আর কোনো বড় সমস্যা নয়। প্রেমিক-প্রেমিকা হোক কিংবা পরিবারের সদস্য হোক, দূরে থাকা প্রিয়জনের সঙ্গে আলাপনের সহজতম মাধ্যমে হয়ে দাঁড়িয়েছে বিভিন্ন স্মার্টফোন অ্যাপস। শুধু কথাবার্তাই নয়, এসব অ্যাপস হয়ে উঠতে পারে সামাজিকতার একটি অঙ্গও।app_dating

এমনই কিছু অ্যাপস-

কাপল: প্রিয় মানুষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে কাপলের তুলনা নেই। জীবনের ছোট ছোট মুহূর্তগুলো সহজেই এর মাধ্যমে শেয়ার করতে পারবেন। কাপল দু’জনের জন্য আলাদা একটি টাইমলাইন তৈরি করে, যেখানে প্রেমিক-প্রেমিকারা ভিডিও, ছবি কিংবা মেসেজ পোস্ট করতে পারেন।

তুলনামূলক কম জনপ্রিয় হলেও দূরে বসবাসকারী দম্পতি/ প্রেমিক-প্রেমিকাদের জন্য দারুণ কাজে দেবে অ্যাপটি। এটি অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে পাওয়া যাচ্ছে।

নিম্বাজ: নিম্বাজ প্রতি মুহূর্তে সঙ্গীদের সঙ্গে সংযুক্ত রাখবে আপনাকে টেক্সট ও ভয়েস কলের মাধ্যমে। এছাড়া যে কোনো বিশেষ দিন বা উপলক্ষে সঙ্গীদের জন্য এ প্ল্যাটফর্মের মাধ্যমে উপহার দেওয়া যাবে।

এ অ্যাপটির একটি বড় বিশেষত্ব- তুলনামূলক কম ডাটা ব্যবহার করায় খরচও বেশ কম হবে। অ্যান্ড্রয়েড, আইওএস সহ সব প্ল্যাটফর্মের জন্যই অ্যাপটি রয়েছে।

লং ডিসট্যান্স: নামই যার লং ডিসট্যান্স, সে তো দূরে অবস্থানকারী সঙ্গীর সাথে যোগাযোগ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেই! সহজ ইন্টারফেসের এই অ্যাপটি প্রিয়জনের সঙ্গে সাক্ষাতের দিনগুলো মনে করে রাখবে, দুইজনের টুইটার অ্যাকাউন্ট শেয়ার করবে। এছাড়া বিভিন্ন ছবি ও মধুর স্মৃতিও এতে সংরক্ষণ করে রাখা যাবে। শর্টকাট বাটনের মাধ্যমে কল করা, টেক্সট ইত্যাদি বেশ সহজ করা হয়েছে।

এটি ব্যবহার করতে হলে আইওএস মার্কেট থেকে কিনতে হবে।

এভারনোট: বের হওয়ার অল্প সময়ের মধ্যেই দ্রুত জনপ্রিয় হয়েছে এভারনোট। বিভিন্নজন একে বিভিন্ন কাজে ব্যবহার করেন। দূরে অবস্থানকারী প্রেমিক-প্রেমিকা কিংবা দম্পতিদের জন্য এটি যে কাজে লাগতে পারে, তা হলো দৈনন্দিন জীবনের প্রতিটি খুঁটিনাটি খুব সহজে এতে সংরক্ষণ করে রাখা সম্ভব। এক কথায়- এতে সংরক্ষণ করে রাখা যাবে না এমন কিছুই নেই।

উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, আইওএসসহ প্রতিটি প্ল্যাটফর্মেই বিনামূল্যে পাওয়া যাবে এটি।

হ্যান্ডরিটেন: প্রযুক্তির ছড়াছড়িতে যারা হাতে লেখা প্রেমপত্র মিস করেন, তাদের জন্য এই অ্যাপটি হয়ে উঠতে পারে দারুণ মজাদার। এতে যেকোনো মেইল/টেক্সট লিখতে পারবেন ঠিক হাতের লেখার মতো করে। স্টাইলাস দিয়ে লিখলে এর পূর্ণ মজা পাওয়া যাবে, তবে আঙুল দিয়েও বেশ নিখুঁতভাবে লিখতে পারবেন।

এটি কেবল অ্যাপল আইওএস মার্কেটে পাওয়া যাচ্ছে।

রেড স্ট্যাম্প: শুভেচ্ছা কার্ড/ টেলিগ্রাম আধুনিক পদ্ধতিতে পাঠানোর জন্য রয়েছে এই অ্যাপটি। টেক্সট, মেইল তো রয়েছেই, পাশাপাশি মুহূর্তের মধ্যে দারুণ দারুণ সব শুভেচ্ছা কার্ড প্রিয়জনের কাছে পাঠাতে পারবেন এই অ্যাপটির সাহায্যে। বিভিন্ন দিবস উপলক্ষে পাওয়া যাবে বিশেষ বিশেষ ডিজাইনের কার্ড।

এটি বিনামূল্যে আইওএসের জন্য পাওয়া যাচ্ছে।

ফার্নস অ্যান্ড পেটালস: একগুচ্ছ ফুল দিয়ে প্রিয়জনকে হঠাত চমকে দিতে কে না চায়! সেই কাজটিই ডিজিটাল পদ্ধতিতে করা যাবে এই অ্যাপটি দিয়ে। অবশ্য সেজন্য অ্যাপটি ব্যবহারকারীর দেশে এর সেবা চালু থাকতে হবে। তাহলে মাত্র কয়েক ক্লিকেই প্রিয়জনের দোরগোড়ায় পৌঁছে দিতে পারেন একগুচ্ছ লাল গোলাপ ও চকলেট। সব প্ল্যাটফর্মের জন্যই এটি রয়েছে।

উইচ্যাট: দূরে অবস্থানকারী দম্পতিদের জন্য আরেকটি চমতকার অ্যাপ উইচ্যাট। সব স্মার্টফোন প্ল্যাটফর্মের পাশাপাশি ডেস্কটপের জন্যেও এটি রয়েছে।

এর সাহায্যে তাতক্ষণিক ভয়েস কল, ভিডিও কল করা যাবে ও মেসেজ পাঠানো যাবে। ব্যক্তিগত মুহূর্তগুলো বিশেষ কারও সাথে শেয়ার করার জন্য প্রাইভেট মেসেজিং, আলাদা ফটো শেয়ারিং ব্যবস্থা রয়েছে।

*

*

Top