Maintance

শেখা যাবে অ্যাপস থেকেও

প্রকাশঃ ২:২৮ অপরাহ্ন, অক্টোবর ১৮, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২৮ অপরাহ্ন, অক্টোবর ২৮, ২০১৩

android apps_techshohor

টেক শহর ডেস্ক : স্মার্টফোন কিংবা ট্যাবলেট এখন নানা প্রয়োজন মেটাচ্ছে। বিনোদন ছাড়াও অনেক কাজও করা যাচ্ছে নতুন নতুন সব প্রযুক্তি ব্যবহার করে। স্কুল-কলেজ থেকে বাসার রান্নাঘর, সবখানেই আধুনিকতার ছোঁয়া দিতে রয়েছে অসংখ্য অ্যাপ্লিকেশন। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য উপযোগী অ্যাপের অভাব নেই। এগুলো একদিকে যেমন পড়াশোনার প্রয়োজন মেটাবে, অন্যদিকে গতানুগতিক পড়ার বাইরে জানার জন্য কাজেও দেবে।

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের এমন সেরা আটটি শিক্ষামূলক অ্যাপস নিয়ে টেক শহর পাঠকদের জন্য এবার থাকছে কিছু টিপস।

সেলেস্টে

মহাকাশ আর বিজ্ঞান যারা ভালোবাসেন, তাদের জন্য এ অ্যাপটির তুলনা নেই। চাঁদ, সূর্যসহ বিভিন্ন গ্রহের থ্রিডি ভার্সন দেখা যাবে এটিতে, সঙ্গে রয়েছে নানা মজার তথ্য। আপনার ডিভাইসের ক্যামেরা যে কোনো দিকে ফিরিয়ে সেখানে গ্রহ-নক্ষত্রের অবস্থান দেখতে পারেন। দিন বা রাত যে কোনো সময়ই এটি করা যাবে।

অ্যালজেবরা টিউটর

গণিত ভীতি আছে? চিন্তা নেই। হাতে-কলমে বীজগণিত শিখিয়ে দেওয়ার জন্য আছে অ্যালজেবরা টিউটর। সাধারণ সমস্যা থেকে শুরু করে ধাপে ধাপে বীজগণিতের উচ্চ পর্যায় পর্যন্ত শেখা যাবে এর মাধ্যমে। নিয়মিত চর্চা করে সহজেই গাণিতিক দক্ষতা ঝালাই করে নিতে পারেন অ্যাপটি দিয়ে।

কিউব্রেইন

ভাষার দক্ষতা বাড়াতে কে না চায়! হোক সেটা ইংরেজি, ফ্রেঞ্চ বা জার্মান। আপনার স্মার্টফোন ডিভাসটি এক্ষেত্রে দারুণ কাজে আসতে পারে। বিশেষ করে কিউব্রেইন অ্যাপটি ডাউনলোড করার মাধ্যমে বিভিন্ন মজার কুইজের মাধ্যমে এটি আপনাকে ভাষা শেখাবে। বর্তমানে এতে ২০টির মত ভাষা শেখার ব্যবস্থা রয়েছে।

উইকিপিডিয়া

উইকিপিডিয়া নিয়ে আলাদা করে কিছু বলার প্রয়োজন নেই। তবে এর সুবিশাল জ্ঞান সা¤্রাজ্যে প্রবেশের জন্য চমৎকার এ অ্যাপটি ব্যবহার করতে পারেন। সহজ ও আকর্ষণীয় ইন্টারফেসের কারণে এতে আর্টিকেল পড়তে ডেস্কটপের চেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারবেন। এটি বর্তমানে গুগল প্লের সর্বোচ্চ রেটিংপ্রাপ্ত অ্যাপ।

ম্যাপমাস্টার

মানচিত্র কিংবা ভূগোল নিয়ে যাদের নিত্য কাজ কারবার তাদের জন্য ম্যাপমাস্টার চমৎকার একটি অ্যাপ। এই শিক্ষামূলক, কিন্তু মজার অ্যাপটি বিশ্বের বিভিন্ন বিখ্যাত জায়গা সম্পর্কে আপনার জানা শোনার পরীক্ষা নেবে। বন্ধুদের সঙ্গেও প্রতিযোগিতা করা যাবে।

সাইট রিড মিউজিক কুইজ ৪ পিয়ানো

গান তো শোনে অনেকেই, কিন্তু ‘পড়ে’ ক’জন? যাদের গান শোনার পাশাপাশি কথা ও সুর নিয়ে আরও জানার ইচ্ছে আছে, তারা ব্যবহার করতে পারেন এটি। সহজ-সরল ইন্টারফেসের মাধ্যমেই এটি সুরকে ভেঙে চুরে বোধগম্য করে উপস্থাপন করবে।

ফ্ল্যাশ কার্ড মেকার প্রো

ছাত্র ছাত্রীদের এ অ্যাপটি বেশ উপকারী হতে পারে। এতে নোট নেওয়া, পড়াশোনার পরিকল্পনা করা ইত্যাদি কাজ গুছিয়ে করার সব উপকরণ রয়েছে। ব্যবহারের সুবিধার জন্য রয়েছে ভয়েস রিকগনিশন সুবিধা। ছোট শিশুদের প্রাথমিক শিক্ষার জন্যেও এটি কাজে আসতে পারে।

কিন্ডল

লিও টলস্টয় থেকে আজকের স্টিফেন হকিং, সবার বই পাওয়া যাবে আমাজনের কিন্ডল অ্যাপে। সাহিত্য যারা ভালবাসেন, তাদের জন্য এ সুবিশাল লাইব্রেরি। বেশিরভাগ বিখ্যাত বই বিনামূল্যে পাওয়া যাবে।

-শাহরিয়ার হৃদয়, টেক শহর ডেস্ক

*

*

Related posts/