গুগলের অ্যান্ড্রয়েড স্টোরে নিরাপত্তা আপডেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুর্ঘটনাবশত যাতে অ্যাপ স্টোর থেকে কোনো অ্যাপ বিক্রি না হয়, সেজন্য নতুন নিরাপত্তা আপডেট এনেছে গুগল। দুর্ঘটনাবশত একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বিক্রির ঘটনার মামলায় হেরে ৬৬ ডলার ক্ষতিপূরণ দেওয়ার মাত্র কিছুদিন পরেই এই আপডেট আনল গুগল। নতুন আপডেটে অ্যাপ স্টোর থেকে কোনো অ্যাপ কিনতে হলে অবশ্যই পাসওয়ার্ড প্রবেশ করাতে হবে।

গুগলের মতে, ব্যবহারকারী পাসওয়ার্ড নিরাপত্তা চালু করলে স্টোর থেকে প্রতিটি অ্যাপ কেনার সময় উক্ত পাসওয়ার্ড প্রয়োজন হবে। বর্তমানে ৩০ মিনিটের পর অ্যাপ কেনা হলে সেক্ষেত্রে পাসওয়ার্ডের প্রয়োজন হয়।

Android_AppStore_Logo-TechShohor

সকল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এই ফিচারটি প্রযোজ্য হবে। তবে গুগলের অন্যান্য সফটওয়্যারের মতো এটি একসঙ্গে সকল ব্যবহারকারীর ক্ষেত্রে চালু হচ্ছে না। এক অথবা দুই দিনের মধ্যেই এটি ধারাবাহিকভাবে চালু হবে।

ব্যবহারকারী প্রতিটি অ্যাপ কেনার ক্ষেত্রে, ৩০ মিনিট পরপর অথবা পাসওয়ার্ড নিরাপত্তা বন্ধ রাখার মোট তিনটি অপশন পাবেন। প্রয়োজনমতো এটি নির্বাচন করে দিতে পারবেন।

আইফোন ও আইপ্যাডের জন্য অ্যাপলের আইওএস অ্যাপ স্টোরে এই সেবাটি চালু আছে। অ্যাপল ডিভাইসের ক্ষেত্রে যখনই কোনো ব্যবহারকারী অ্যাপ কিনতে চান সেক্ষেত্রে তাকে প্রতিবারই পাসওয়ার্ড প্রবেশ করাতে হয়।

সম্প্রতি ক্যালিফোর্নিয়া আদালতে এক মহিলা অভিযোগ করেন, তার ৫ বছরের বাচ্চা সেলফোন নিয়ে নাড়াচড়া করার সময় দুর্ঘটনাবশত রান জাম্প স্ম্যাশ গেমটি কেনা হয়ে যায়। এতে গুগলকে জরিমানা করে আদালত। সম্প্রতি অ্যাপলের বিরুদ্ধেও এমন মামলায় প্রায় ৩৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে বাধ্য হয় অ্যাপল।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top