Maintance

অ্যাপস ডেভেলপমেন্ট নিয়ে ইল্যান্সের কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশঃ ১১:৫২ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ২৮, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:০৬ পূর্বাহ্ন, মার্চ ১, ২০১৪

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন তৈরির বিভিন্ন বিষয় নিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘ইল্যান্স এক্সপার্ট চ্যাট: মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট’। বৃহম্পতিবার ধানমণ্ডিতে অবস্থিত ইল্যান্স কার্যালয়ে এই মুক্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়। ফেইসবুক ভিত্তিক গ্রুপ ‘অ্যাপ ডেভ কমিউনিটি’ এবং ‘ইল্যান্স বাংলাদেশ’ এর যৌথ উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

আয়োজনে অ্যাপ তৈরি সর্ম্পকে নানা তথ্য তুলে ধরেন ইল্যান্সের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান,  মাহমুদ হাসান সানি, প্রোগামার জাকির হোসেন এবং নাজমুল হাসান রুপক।

elance workshop-TechShohor

অ্যাপ ডেভেলপমেন্ট, ডেভেলপমেন্ট টুলস, অ্যাড ডেভেলপ করার প্রক্রিয়া, অ্যান্ড্রয়েড ডেভেলপার মার্কেটপ্লেস আইটিউনস, গুগল প্লে স্টোরসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া কিভাবে অ্যাপগুলোকে আয়ের মাধ্যম করা যায় সেটি নিয়েও আলোচনা হয়।

ধারণা দেওয়া হয় ক্রস প্লাটফর্ম অ্যাপ এবং ন্যাটিভ অ্যাপ সম্পর্কে। ওয়েব টেকনোলজি ব্যবহার করে কিভাবে অ্যাপ তৈরি করা যায়, নতুনরা কিভাবে শুরু করতে পারে সেটির গাইডলাইনমূলক আলোচনাও হয়।

অংশগ্রহনকারীদের মধ্যে প্রশ্নোত্তর পর্ব ছিল। অংশগ্রহনকারীরা অ্যাপ তৈরির নানা সমস্যা তুলে ধরেন। সেই সমস্যা সমাধানের উপায় তুলে ধরেন বক্তারা।

ইল্যান্সের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান টেক শহরকে জানান, ‘ইল্যান্স সব সময় এমন উদ্যোগকে স্বাগত জানায়। গত বছরে সারা দেশে ৪৩টি সেমিনার করা হয়েছে আউটসোর্সিং নিয়ে। বাংলাদেশে দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করা ইল্যান্স বাংলাদেশের লক্ষ্য। আগামীতে ওয়েব ডেভেলপমেন্ট, প্রোগ্রাম, এসইও ইত্যাদি নিয়ে আরও কর্মশালার আয়োজন করা হবে।

*

*