Maintance

অগমেন্টেড রিয়েলিটিতে শিশুদের শেখাবে 'বাইনো'

প্রকাশঃ ৮:১৯ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৬, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:০০ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৭, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বইয়ের লেখা ও ছবিতেই আর শিক্ষা আটকে নেই, ইউটিউবে শিশুতোষ শিক্ষার ভিডিওগুলোর তুমুল জনপ্রিয়তা তার প্রমাণ।

ইন্টারঅ্যাকটিভ শিক্ষার নতুন দিগন্ত অগমেন্টেড রিয়েলিটি। প্রযুক্তিটির প্রথম ধাপ হিসেবে এসেছে বই ও অ্যাপের সমন্বয় ‘বাইনো’।

তাদের শিশু শিক্ষার বই ও কার্ডগুলো বাইনো অ্যাপের মাধ্যমে স্ক্যান করলেই হাজির হবে পাতায় থাকা প্রাণী অথবা বস্তুর থ্রি-ডি মডেল, ট্যাপ করে শোনা যাবে তার ডাক, আর স্ক্রিনে থাকা পাতার অন্য অংশে ট্যাপ করে শোনা যাবে সে সম্পর্কে আরও তথ্য।

বাইনো অ্যাপটি তৈরি করেছে মাইক্রোটেক ইন্টারঅ্যাকটিভ। দেশি কোম্পানিটি এ পর্যন্ত বাজারে এনেছে দুটি বই ও একটি কার্ড সেট।

Symphony 2018

বাংলা ও ইংরেজি বর্ণ সেখানোর বই দুটির প্রতিটি পাতায় রয়েছে বর্ণটির মাধ্যমে তৈরি শব্দের মডেল, অর্থাৎ অ তে অজগর লেখা পাতাটি অ্যাপের মাধ্যমে দেখলে সেখানে অজগরের মডেল ও তার সম্পর্কে তথ্য দেখা যাবে।

প্রাণীদের সম্পর্কে জানার জন্য রয়েছে তার ছবি ও কোড সমৃদ্ধ কার্ডের সেট, প্রতিটি কার্ড স্ক্যান করে সেখানে থাকা প্রাণীর মডেল, ডাক ও অন্যান্য তথ্য জানা যাবে।

অগমেন্টেড রিয়েলিটি ছাড়াও বাইনো অ্যাপে রয়েছে বর্ণমালা লেখা শেখার জন্য ইন্টারঅ্যাকটিভ গেইম। প্রতিটি বর্ণ সঠিকভাবে স্ক্রিনে এঁকে পরের বর্ণে পৌঁছানো যাবে, দ্রুত ও নির্ভুলভাবে লেখার জন্য রয়েছে পয়েন্ট।

বাইনো সম্পর্কে আরও জানা যাবে এই লিঙ্কে। এছাড়াও একুশে গ্রন্থমেলা ২০১৮তে বাংলা একাডেমি প্রাঙ্গণে তাদের স্টল রয়েছে।

এস এম তাহমিদ

*

*

Related posts/